করোনায় উরুগুয়ে-বলিভিয়ায় প্রথম মৃত্যু

আপডেট: March 30, 2020 |
print news

মহামারি করোনাভাইরাসের মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে। দিন দিন মৃত্যুর তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন দেশ। এবার করোনায় মৃত্যুর তালিকায় যুক্ত হলো উরুগুয়ে ও বলিভিয়ার নাম। রোববার (২৯ মার্চ) প্রাণঘাতী ভাইরাসে দক্ষিণ আমেরিকার দেশ দুটিতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো। করোনায় বিশ্বব্যাপী প্রায় ৭ লাখ লোক আক্রান্ত হয়েছে এবং ৩০ হাজারের বেশি মারা গেছে।

বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী আনিবাল ক্রুস জানান, সান্তা ক্রুজ দে লা সিয়েরা শহরে ৭৮ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। পরিবারের এক সদস্যের কাছ থেকে সংক্রমিত হন তিনি। ক্রুজ বলেছেন, আমি আবার দেশবাসীকে বলছি তারা যেন বয়স্কদের যত্ন নেয়, যারা এই রোগে সবচেয়ে ঝুঁকির মধ্যে আছে।

বলিভিয়ায় এ পর্যন্ত ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে পুরো দেশের প্রত্যেককে কোয়ারেন্টাইনে নেওয়া এবং সীমান্ত বন্ধ করার মতো কঠোর সিদ্ধান্ত নিয়েছে বলিভিয়ান সরকার।

তাদের প্রতিবেশী দেশ উরুগুয়েও প্রথম মৃত্যুর খবর জানিয়েছে। সাড়ে ৩০ লাখ জনসংখ্যার দেশে মোট ৩০০ জন করোনায় আক্রান্ত। এবার শুরু হলো মৃত্যুর হিসেব। ৭১ বছর বয়সী সাবেক ইলেক্টোরাল কোর্ট মন্ত্রী রুডলফ গনসালেস রিসোত্তোর মারা যাওয়ার খবর জানিয়েছেন উরুগুয়ান স্বাস্থ্যমন্ত্রী।

মার্চের শুরুতে ৮২ বছর বয়সী এক নারী মারা যাওয়ার পর তার শরীরে করোনা ধরা পড়ে। কিন্তু তার মৃত্যু হয়েছে ক্যান্সারে ভুগে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

বৈশাখী নিউজ/ দিপু

Share Now

এই বিভাগের আরও খবর