হাথুরুসিংহেকে বরখাস্তের সিদ্ধান্ত কার্যকর করেছে বিসিবি

আপডেট: October 17, 2024 |
boishakhinews 69
print news

চন্ডিকা হাথুরুসিংহেকে বরখাস্তের সিদ্ধান্ত কার্যকর করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ছাড়া তার সঙ্গে ২০২৪ চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত থাকা চুক্তি বাতিল করা হয়েছে। এর আগে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়ে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে বিসিবির জরুরি জুম মিটিংয়ে বরখাস্তের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়। আইসিসির মিটিংয়ের জন্য দুবাইয়ে থাকা বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদসহ দেশে থাকা পরিচালকরা জুমে বৈঠকে বসেন।
গত মঙ্গলবার (১৭ অক্টোবর) হাথুরুসিংহেকে বরখাস্তের ঘোষণা দিয়ে ফারুক আহমেদ বলেন,‘আমরা আমাদের কোচকে (হাথুরুসিংহে) শোকজ নোটিশ দিয়েছি এবং সাময়িক বরখাস্ত করেছি। (তার কর্মকাণ্ডে) এমন কিছু সমস্যা ছিল যা আমি একজন সাবেক খেলোয়াড় হিসেবে মেনে নিতে পারি না।’
হাথুরুসিংহকে ৪৮ ঘন্টার মধ্যে তার কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে এবং তার বরখাস্ত অবিলম্বে কার্যকর হবে। এর পরে তার চুক্তি স্থগিত করা হবে’-আরও যোগ করেন বিসিবি প্রেসিডেন্ট।
আজ জুমে হাথুরুসিংহের প্রতিক্রিয়া ও তার আইনি পথে যাওয়া নিয়ে আলোচনা হয়েছে। সাবেক এই কোচ যদি আইনি পথে যান বিসিবিও আইনিভাবে সেটি মোকাবেলা করার কথা আলোচনা হয়েছে। হাথুরুসিংহের সঙ্গে দুই বছরের চুক্তি ছিল বিসিবির। এটা ছিল বাংলাদেশ ক্রিকেটে তার দ্বিতীয় অধ্যায়। এর আগেও একবার বাংলাদেশের কোচ হয়ে এসেছিলেন এই লঙ্কান কোচ। গত ওয়ানডে বিশ্বকাপে জাতীয় দলের এক ক্রিকেটারকে শারীরিকভাবে লাঞ্চিত করায় তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রথমবার বাংলাদেশের কোচের দায়িত্বে ছিলেন ২০১৪ সালের মে থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত। সেবার হাথুরুসিংহে নিজেই কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে তিনি ই–মেইলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরেকটি সিরিজের আগে তাকে ছাটাই করতে যাচ্ছে বিসিবি।

দ্বিতীয় মেয়াদে হাথুরুসিংহের অধীনে ১০টি টেস্ট, ৩৫টি ওয়ানডে ও ৩৫টি টি–টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। টেস্টে হারজিতের পরিসংখ্যান সমানে সমান। ৫টি জয়ের বিপরীতে ৫ পরাজয়। ওয়ানডেতে ৩৫ ম্যাচে ১৩টি জয়ের বিপরীতে হার দেখতে হয়েছে ১৯টি ম্যাচে, ৩ ম্যাচে ফল হয়নি। টি–টোয়েন্টিতে ৩৫ ম্যাচের ১৯টি জয়, হার ১৫টি, একটিতে ফল হয়নি।

Share Now

এই বিভাগের আরও খবর