বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

আপডেট: October 10, 2024 |
inbound3330642085444707366
print news

দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা, গণতন্ত্র, নিরাপত্তা ও রোহিঙ্গাদের সঙ্গে সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার স্থানীয় সময় স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার ওয়াশিংটনে নিয়মিত ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ম্যাথিউ মিলার বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফলপ্রসূ বৈঠক করেছেন এবং এসব বিষয়ে অগ্রগতি বজায় রাখার জন্য অব্যাহত সম্পৃক্ততার প্রত্যাশা ব্যক্ত করেছেন।

যুক্তরাষ্ট্র অর্থনৈতিক স্থিতিশীলতা, গণতন্ত্র, নিরাপত্তা ও রোহিঙ্গাদের সঙ্গে সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটনে নিয়মিত ব্রিফিংকালে বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফলপ্রসূ বৈঠক করেছেন এবং এসব বিষয়ে অগ্রগতি বজায় রাখার জন্য অব্যাহত সম্পৃক্ততার প্রত্যাশা ব্যক্ত করেছেন।

অর্থনৈতিক স্থিতিশীলতা, গণতন্ত্র, নিরাপত্তা ও রোহিঙ্গাদের নিয়ে দেশের চ্যালেঞ্জ বিবেচনা করে বাইডেন প্রশাসন কিভাবে বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে বিবেচনা করছে একজন সাংবাদিক তা জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন। মিলার জবাবে বলেন, আমরা এসব প্রশ্নে বাংলাদেশ সরকারের সাথে কাজ চালিয়ে যাচ্ছি।

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলার সময় প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেক্রেটারি অব স্টেট ব্লিঙ্কেনের সঙ্গে পৃথক বৈঠক করেন। আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা সমাধানের উপর আলোকপাত করা হয়।

প্রেসিডেন্ট বাইডেন ও প্রধান উপদেষ্টা ইউনূস উভয়ই অভিন্ন গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের সঙ্গে জনগণের মধ্যে গভীর সস্পর্কের ওপর জোর দিয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার করার আগ্রহ পুনর্ব্যক্ত করেছেন।

Share Now

এই বিভাগের আরও খবর