লেবাননের পরিণতি হবে গাজার মতো, হুমকি নেতানিয়াহুর

আপডেট: October 9, 2024 |
inbound124585097909613796
print news

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু লেবাননের জনগণকে হিজবুল্লাহকে বিতাড়িত করতে এবং ‘গাজার মতো ধ্বংস ও দুর্ভোগ’ এড়াতে সরাসরি আবেদন জানিয়েছেন।

মঙ্গলবার (৮ অক্টোবর) যখন বেঞ্জামিন নেতানিয়াহুর আবেদন এসেছে তখন ইসরায়েল হিজবুল্লাহর বিরুদ্ধে তার স্থল আগ্রাসনের শঙ্কা বাড়িয়েছে দক্ষিণ-পশ্চিম লেবাননের একটি নতুন অঞ্চলে আরও হাজার হাজার সৈন্য পাঠিয়ে।

নেতানিয়াহু আরও দাবি করেছেন, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী হিজবুল্লাহর প্রাক্তন নেতা হাসান নাসরাল্লাহর উত্তরসূরিকে হত্যা করেছে, তবে হাশেম সাফিউদ্দীনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করতে পারেনি তার সরকার।

অন্যত্র, হিজবুল্লাহর যোদ্ধারা টানা তৃতীয় দিনের মতন ইসরায়েলের বন্দর শহর হাইফার দিকে রকেট ছুড়েছে। এতে ১২ জন আহত হয়েছে।

লেবাননের জনগণের প্রতি নির্দেশিত একটি ভিডিও ভাষণে নেতানিয়াহু বলেছেন: আপনার কাছে একটি সুযোগ আছে, লেবাননকে বাঁচানোর আগে এটি একটি দীর্ঘ যুদ্ধের অতল গহ্বরে পতিত হবে যা ধ্বংস এবং দুর্ভোগের দিকে নিয়ে যাবে, যেমনটি আমরা গাজায় দেখছি।

তিনি বলেন, আমি আপনাকে বলছি, লেবাননের জনগণ: আপনার দেশকে হিজবুল্লাহ থেকে মুক্ত করুন যাতে এই যুদ্ধ শেষ হয়।

লেবাননের কর্মকর্তারা বলছেন, তিন সপ্তাহের তীব্র ইসরায়েলি হামলা এবং অন্যান্য আক্রমণে লেবাননে ১৪০০ জনের বেশি নিহত হয়েছে এবং আরও ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এর আগে মঙ্গলবার হাসান নাসরাল্লাহর প্রাক্তন ডেপুটি, নাইম কাসেম জোর দিয়েছিলেন যে, হিজবুল্লাহ ইসরায়েলের সাম্প্রতিক ‘বেদনাদায়ক আঘাত’ কাটিয়ে উঠেছে।

গাজায় যুদ্ধের কারণে প্রায় এক বছরের আন্তঃসীমান্ত লড়াইয়ের পর ইসরায়েল আক্রমণ চালিয়েছে, বলেছে যে, তারা হিজবুল্লাহ রকেট, ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় বাস্তুচ্যুত ইসরায়েলি সীমান্ত এলাকার কয়েক হাজার ইসরায়েলি বাসিন্দার নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করতে চায়।

মঙ্গলবার সকালে, আইডিএফ (ইসরায়েলি ডিফেন্স ফোর্স) ঘোষণা করেছে, তাদের ১৪৬তম ডিভিশনের সংরক্ষিতরা দক্ষিণ-পশ্চিম লেবাননে ‘সীমিত, স্থানীয়, লক্ষ্যযুক্ত অপারেশনাল কার্যক্রম’ শুরু করেছে।

৩০ সেপ্টেম্বর আক্রমণ শুরু করার পর থেকে দক্ষিণ লেবাননের মধ্য ও পূর্বাঞ্চলে ইসরায়েলের তিনটি স্থায়ী সেনা ডিভিশন এ আক্রমনে যোগ দিয়েছে। কথিত আছে, ইসরায়েলি মোট ১৫ হাজারের বেশি সৈন্য লেবাননে হামলা চালাচ্ছে।

Share Now

এই বিভাগের আরও খবর