সামিটের চুক্তি বাতিল করল সরকার

আপডেট: October 8, 2024 |
inbound9042470797824080579
print news

প্রতিযোগিতা ছাড়াই বিশেষ আইনের আওতায় সামিট গ্রুপের সঙ্গে ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ-৩) স্থাপনের জন্য আওয়ামী লীগ সরকার যে চুক্তি করেছিল সেটি বাতিল করা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল সোমবার (৭ অক্টোবর) চুক্তিটি বাতিল করে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে চুক্তিটি বাতিল করা হয়েছে।

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সামিট গ্রুপ জানিয়েছে, তারা চুক্তি বাতিলের কাগজ পেয়েছে।

তারা লিখিত বক্তব্যে জানায়, ‘এটি অযৌক্তিক এবং পর্যালোচনার জন্য আপিল করা হবে। বাংলাদেশে দায়িত্বশীলতা ও স্বচ্ছতার সঙ্গে দীর্ঘ মেয়াদি অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের প্রমাণ রয়েছে এই গ্রুপের৷’

গত ৩০ মার্চ পেট্রোবাংলা ও সামিট গ্রুপ বাংলাদেশে তৃতীয় এফএসআরইউ নির্মাণে চুক্তি সই করে।

টার্মিনাল নির্মাণের পাশাপাশি ২০২৬ সালের শেষে নিজেরা বছরে দেড় মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ করার চুক্তিও করেছিল তারা।

শেখ হাসিনা সরকারে বিরুদ্ধে বিশেষ বিবেচনায় সামিট গ্রুপকে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ একাধিক বড় বড় প্রকল্পে অনৈতিক সুবিধা দেওয়ার অভিযোগ রয়েছে।

এছাড়া সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খানের বিরুদ্ধে রয়েছে বিদেশে বিলিয়ন ডলার পাচারের অভিযোগ। এমনকি তিনি বাংলাদেশের নাগরিকত্বও ছেড়ে দিয়েছেন।

নানা অনিয়ম ও দুর্নীতির কারণে সম্প্রতি আজিজ খান ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ করেছে সরকার। কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত চলমান।

Share Now

এই বিভাগের আরও খবর