নায়ক সোহেল রানার নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’

আপডেট: October 6, 2024 |

নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিলেন চলচ্চিত্র অভিনেতা, মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা। প্রাথমিকভাবে দলটির নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’ (বিআইপি) রাখা হয়েছে, যাদের লোগোতে শোভা পেয়েছে শান্তির প্রতীক পায়রা।

গত ৩ অক্টোবর রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠক শেষে বর্ষীয়ান এই অভিনেতার সভাপতিত্বে দল গঠনের ঘোষণা দেওয়া হয়। চলতি মাসের শেষে কিংবা নভেম্বরে দলটির ৫১ সদস্যের কমিটি ঘোষণা করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিমধ্যে দলটির বৈঠকের ছবি শেয়ার করেছেন সোহেল রানা। তবে নায়কের ঘনিষ্টজনরা জানিয়েছেন, দলটির প্রতীক হিসেবে অনেকে ‘কবুতর’ লিখছেন। কিন্তু এটা ঠিক নয়, কবুতর দলের লোগো।

প্রতীক নির্ধারণ হবে নির্বাচন কমিশনের মাধ্যমে। এ ছাড়া প্রাথমিক যে নামকরণ হয়েছে, তাতেও পরিবর্তন আসতে পারে।

প্রসঙ্গত, ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত সোহেল রানা। ময়মনসিংহের আনন্দমোহন কলেজে পড়ার সময় ছাত্রলীগের সভাপতি ছিলেন।

১৯৬৫ সালে তিনি বৃহত্তর ময়মনসিংহ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ১৯৬৬ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সহকারী সাধারণ সম্পাদক ও ১৯৬৮ সালে সমগ্র পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন।

সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন একাত্তরের মুক্তিযুদ্ধে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালে ইকবাল হলের ভিপি নির্বাচিত হন তিনি।

২০০৯ সালে আকস্মিকভাবে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যপদ গ্রহণ করেন সোহেল রানা। দলটির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের নির্বাচনী উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২০ সালের অক্টোবরে জাতীয় পার্টি থেকে পদত্যাগ করেন এই চিত্রনায়ক। এদিকে, জুলাইয়ে বৈষম্যবিরোধী আন্দোলন শুরু হলে ছাত্র-জনতার পক্ষে অবস্থান নেন তিনি।

বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ ছবির প্রযোজক হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সোহেল রানা। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জনপ্রিয় এ অভিনেতা।

Share Now

এই বিভাগের আরও খবর