মানবাধিকার গণতন্ত্র ও রাষ্ট্র সংস্কার শীর্ষক জয়পুরহাটে সুজনের গোলটেবিল বৈঠক

আপডেট: October 5, 2024 |

জয়পুরহাট প্রতিনিধিঃ সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ’ মানবাধিকার, গণতন্ত্র ও রাষ্ট্র  সংস্কারের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক- অসাম্প্রদায়িক, মানবিক রাষ্ট্র নির্মিত হয় শীর্ষক গোলটেবিল বৈঠক জয়পুরহাটে  অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেলা ১২ টায় সুশাসনের জন্য নাগরিক সুজন জয়পুরহাট জেলা কমিটির উদ্যোগে ভাদশা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সম্মেলন কক্ষে ত বৈঠক অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও গোল টেবিল বৈঠক প্রস্তুতি কমিটির আহ্বায়ক ওমর আলী বাবুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জয়পুরহাট সদর উপজেলা সহকারী নির্বাচন অফিসার মাসুদুর রহমান।

সুজন জেলা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শাহাবুদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ভাদশা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান  শাহ আলম, জয়পুরহাট জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এটিএম মিজানুর রহমান, তরুণ উদ্যোক্তা প্রকৌশলী আব্দুল বাতেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আফসার আলী, সুজনের পত্নীতলা উপজেলা সমন্বয়কারী ফজলুল হক প্রমুখ।

বক্তারা রিটার্নিং কর্মকর্তা নিয়োগে আরপিও অনুসরণ, সবক্ষেত্রেই না ভোটের বিধান, নির্বাচনী এলাকার সীমানা জটিলতার অবসান, ইলেক্ট্ররাল সার্ভিস কমিশন প্রতিষ্ঠা,  একই ব্যক্তি দু’বারের বেশি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারা, শিক্ষা কমিশন প্রতিষ্ঠা, পরিবারতন্ত্র থেকে গণতন্ত্রকে পরিত্রাণ, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর স্থায়ী কমিটিগুলো শক্তিশালীকরণসহ বিভিন্ন প্রস্তাবণা পেশ করেন।

সকল কিছু সংস্কারের পূর্বে পরিবার এবং নিজেদেরকে আগে সংস্কার করতে হবে।

একটি গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্র বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

রাষ্ট্রের সকল ক্ষেত্রে সরকারি ও দলীয় প্রভাব মুক্ত করে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিলে মানবাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে প্রত্যেকটি নাগরিকের মানবাধিকার সুরক্ষিত হলে রাষ্ট্রের গণতন্ত্র ফিরিয়ে বাংলাদেশ বিনির্মান করা  সম্ভব বলেও বক্তারা মত প্রকাশ করেন।

Share Now

এই বিভাগের আরও খবর