গণঅভ্যুত্থানে কে কাকে ‘মাস্টারমাইন্ড’ বলছে

আপডেট: October 4, 2024 |

কোটা সংস্কার দাবিতে একটি ছাত্র আন্দোলন গণঅভ্যুত্থান সৃষ্ট করে বাংলাদেশের পরাক্রমশালী সরকারের পতন ঘটায় মাত্র ৩৬ দিনে। সরকার পতনের দুই মাসের মাথায় এখন এ আন্দোলনের কৃতিত্বের দাবি নিয়ে কথা উঠেছে।

আলোচনা হচ্ছে আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ কে বা কারা সেটি নিয়ে। নিউইয়র্কে প্রধান উপদেষ্টা ছাত্রদের বিশ্বমঞ্চে পরিচয় করে দেওয়ার পর বিষয়টি নতুনভাবে সামনে এসেছে।

জুলাই মাস থেকে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া ছাত্রদের আন্দোলন শেষ পর্যন্ত এক গণ-আন্দোলনে রূপ নেয় এবং ৫ অগাস্ট শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়েন।

অভ্যুত্থান পরবর্তী সময়ে বাংলাদেশে বিএনপি, জামায়াত এবং ইসলামপন্থী বিভিন্ন দলসহ একাধিক ছোট দলের নেতাদের বিভিন্ন সভা সমাবেশে আন্দোলনের কৃতিত্ব দাবি করতে দেখা যাচ্ছে।

বিএনপির পক্ষ থেকে আন্দোলনে চার শতাধিক নেতাকর্মী জীবন দিয়েছে বলেও দাবি করা হয়।

রাজনৈতিক দল হিসেবে বিএনপির সারাদেশের নেতাকর্মীরা এ আন্দোলনে অংশ নিয়েছিল। ঢাকার চারপাশে সর্বস্তরের নেতাকর্মীরা ছাত্রদের সামনে রেখে মাঠের দখল নিয়ে সরকার পতনের আন্দোলনে ভূমিকা রেখেছিল বলে দাবি করা হয়।

যাত্রাবাড়ী এলাকায় আন্দোলনের শেষ দিন পর্যন্ত ছিলেন ছাত্রদলের সাবেক সহসভাপতি মামুন খান। তিনি বলেন, এ আন্দোলনে সব শ্রেণির মানুষ মাঠে নেমেছিল।

বিএনপির শীর্ষ নেতৃত্বের ডাকে নেতাকর্মীরা মাঠে নানাভাবে সহযোগিতা করেছে বিভিন্ন স্পটে নেতৃত্ব দিয়েছে। তাই কাউকে এককভাবে মাস্টারমাইন্ড বলা অনুচিত।

এখানে মাস্টারমাইন্ড ইত্যাদি যে আলোচনাগুলো যারা করছে, তারা নিজেদেরকে বিতর্কিত করছে, ছোটো করছে। এ ক্ষেত্রে আন্দোলনে নিজ দল ও নেতার ভূমিকা তুলে ধরে তার প্রশ্ন- কিসের ভিত্তিতে কাকে মাস্টারমাইন্ড বলা হবে?

তিনি বলেন, ঢাকাকে দশটা স্পটে ভাগ করা হয়েছিল। এইটার মাস্টারমাইন্ড কে ছিল? এটার মাস্টারমাইন্ড ছিল আমাদের বিএনপি এবং তারেক রহমান। যেমন এই (যাত্রাবাড়ী) স্পটে আমি ছিলাম এবং আমাদের অনেক নেতাকর্মীরা এই স্পটে ছিল।

একবারের জন্যেও আমরা চিন্তা করি নাই যে আমাকে শাহবাগে যেতে হবে, শহীদ মিনারে যেতে হবে। আমরা স্পট আমাকে রাখতে হবে শেষ পর্যন্ত। প্রকৃতপক্ষে মাস্টারমাইন্ড বলতে হবে শহীদ সাইদকে, মুগ্ধকে, ছাত্রদলের আকরামকে।

জামায়াতের নেতারাও বিভিন্ন সভায় ছাত্রদের পাশাপাশি দলটির অবদানকে সামনে আনছেন। আন্দোলনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরের সভাপতির আত্মপ্রকাশ এবং বিশ্ববিদ্যালয় কমিটি প্রকাশ করার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

অনেকে মনে করেন, আন্দোলনে অবদান তুলে ধরা আর কৃতিত্ব জাহির করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিবির আত্মপ্রকাশ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের সভাপতি মো. আবু সাদিক (কায়েম) বলেন, আন্দোলন যেন বিতর্কিত না হয় সেজন্য পরিচয় গোপন রেখেই তিনি আন্দোলনে সক্রিয়া ভূমিকা রেখেছেন।

তবে তার রাজনৈতিক পরিচয় থাকার কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক তালিকায় তিনি ছিলেন না।

জুলাই-অগাস্ট অভ্যুত্থানের শুরুটা হয় সাধারণ ছাত্রদের ব্যানারে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে জাতীয় ঐক্য সৃষ্টি হয়। ছাত্র নির্যাতের প্রতিবাদে মাঠে নামে দেশের আপামর জনতা, সাধারণ মানুষ। প্রতিবাদে করে শিক্ষক, পেশাজীবীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেন, সবমিলিয়ে এ দেশের মানুষ ক্ষুব্ধ ছিল এ সরকারের উপর। একটা সুযোগ খুঁজেছিল এ সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য। সেই ক্ষমতাচ্যুত করার জন্য এ দেশের মানুষ যখন একসাথে রাস্তায় নেমে এসেছে তখন সরকারের পতন ঘটেছে। এটা পরিকল্পিত ছিল না, কেউ মাস্টারমাইন্ডও ছিল না।

৩৬ দিনের গণআন্দোলনের দ্বিতীয় পর্যায় শুরু হয় ১৮ জুলাইয়ের পর। এ পর্যায়ে সরকারের ছাত্রদের ওপর হামলা মামলা ও গুলির পর ৯ দফা থেকে এক দফার আন্দোলন সৃষ্টি হয়। দেশের নারী পুরুষ নির্বিশেষে সর্বস্তরের মানুষ প্রতিবাদ করে। রাস্তায় নেমে আসে।

মাসুদ বলছেন, এটার ক্রেডিট প্রধানত এ দেশের মানুষ, এ দেশের জনগণ, এ দেশের ছাত্রসমাজ, এ দেশের শ্রমিক, এ দেশের নাগরিকদের। মানুষ নেতৃত্ব হিসেবে আমাদেরকেই গ্রহণ করেছে এবং আমাদের ডাকেই মানুষ রাজপথে নেমে এসেছে।

এমনকি রাজনৈতিক দলগুলো আমাদের ডাকেই রাজপথে এসেছে। তারা সকল রাজনৈতিক দলকে একসাথে করে রাজপথে নামাতে ব্যর্থ হয়েছে, যার কারণে আমরা ষোলোটা বছর একটা স্বৈরাচারী ফ্যাসিবাদী শাসনে শাসিত হয়েছি।

ছাত্র আন্দোলনকে সফল করতে অতীতের বিভিন্ন আন্দোলনের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে প্রস্তুতি নেয় বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়করা। চারটি লেয়ারে সমন্বয়কদের ভাগ করা হয়। প্রথম স্তরের ছাত্র নেতাদের গ্রেপ্তারের পর দায়িত্ব নেয় দ্বিতীয় স্তরের থাকা সমন্বয়করা। প্রস্তুত রাখা হয় তৃতীয় চতুর্থ স্তর। অভিনব কর্মসূচি এবং দফাভিত্তিক আন্দোলন কীভাবে এগুবে সেগুলো নির্ধারিত হয় নেপথ্যে থেকে।

সমন্বয়করা বলেন, এ আন্দোলন থেকে সরকারের পতন ঘটানোর কোনো পরিকল্পনা শুরু থেকে ছিল না। তবে আন্দোলনে ব্যাপক প্রাণহানি এবং নির্যাতনের পর মানুষ যখন ক্ষুব্ধ হয়, তখন এই আন্দোলন সরকার পতনের আন্দোলনে পরিণত হয়।

এ ব্যাপারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক এবং বর্তমানে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, একেবারেই এটা আমরা যারা স্টুডেন্টরা ছিলাম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের, তারা সমন্বয় করেই এ আন্দোলন পরিচালনা করেছি।

হ্যাঁ এ আন্দোলনে তো বিভিন্ন শ্রেণিপেশার, দল-মতের, রাজনৈতিক বিভিন্ন সংগঠনের কর্মীরা কিন্তু অংশগ্রহণ করেছে। তার মানে এই না যে তাদের সাথে কোনো ধরনের যোগাযোগ বা কোনো ধরনের পরিকল্পনার ভিতর থেকে এই অভ্যুত্থান হয়েছে।

সূএ : বিবিসি

Share Now

এই বিভাগের আরও খবর