আইরিশ দুই ভাইয়ের সেঞ্চুরি ও ৪ উইকেট প্রাপ্তি, হারল দক্ষিণ আফ্রিকা

আপডেট: September 30, 2024 |

বড় ভাই রস আডায়ার পেলেন সেঞ্চুরির স্বাদ। ছোট ভাই মার্ক আডায়ার নিলেন ৪ উইকেট। দুই ভাইয়ের সেঞ্চুরি ও ৪ উইকেটের উজ্জ্বল পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার টি-টোয়েন্টিতে হারিয়েছে আয়ারল্যান্ড। আবু ধাবিতে ১০ রানে জয় পেয়েছে আয়ারল্যান্ড।
আগে ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ড ৬ উইকেটে ১৯৫ রান তোলে। জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে ১৮৫ রানের বেশি করতে পারেনি। আইরিশদের ঐতিহাসিক জয়ের নায়ক ওপেনার রস আডায়ার। ৫৮ বলে ১০০ রান করেন ৫ চার ও ৯ ছক্কায়। আন্তর্জাতিক ক্রিকেটে তার প্রথম সেঞ্চুরিতে আয়ারল্যান্ড বিশাল সংগ্রহ পায়।
পরবর্তীতে তার ছোট ভাই মার্ক আডায়ার বল হাতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ৩১ রানে এই পেসার নেন ৪ উইকেট। দুই ভাইয়ের এই বীরত্বগাথায় প্রথমবার প্রোটিয়াদের হারায় আয়ারল্যান্ড।
টস হেরে ব্যাটিং করতে নেমে আয়ারল্যান্ড উদ্বোধনী জুটিতে ১৩৭ রান পায়। রস আডায়ারের সঙ্গে বড় জুটি গড়েন অধিনায়ক পল স্টারলিং। ফিফটি ছোঁয়ার পর স্টারলিং ৫২ রানে সাজঘরে ফিরলেও রস ‍তুলে নেন সেঞ্চুরি। এই দুই ব্যাটসম্যান বাদে কেবল বিশের ঘর ছুঁয়েছিলেন জর্জ ডর্করেল। তিন ব্যাটসম্যানের কৃতিত্বে দুইশর কাছাকাছি পুঁজি পায় আইরিশরা।
লক্ষ্য তাড়ায় নেমে টপ অর্ডার থেকে ভালো জবাব দেয় দক্ষিণ আফ্রিকা। ওপেনার রায়ান রিকেলটস ৩৬ এবং রেজা হেনড্রিকস ও ম্যাথু ব্রিটজকি ৫১ রানের দুটি ইনিংস খেলেন। এই তিন ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর ছন্দপতন হয় দক্ষিণ আফ্রিকার ইনিংসে। দলের হয়ে কেউই আর হাল ধরতে পারেননি। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেও যেতে পারেননি। তাতে পরাজয় নির্ধারিত হয়ে যায়।
মার্ক আডায়ারের ৪ উইকেট বাদে ৩টি উইকেট পেয়েছেন গ্রাহাম হুমে। ১টি করে উইকেট নেন ম্যাথু হুমপ্রে ও বেন ওয়াইট।
দারুণভাবে ম্যাচ জয় করে সিরিজও বাঁচিয়েছে আয়ারল্যান্ড। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতায় শেষ হলো। দুই দল আবুধাবিতেই তিন ওয়ানডে খেলবে। প্রথম ওয়ানডে শুরু হবে ২ অক্টোবর।

Share Now

এই বিভাগের আরও খবর