বিশ্ব হার্ট দিবস উপলক্ষে এভারকেয়ারে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত

আপডেট: September 29, 2024 |

ফারজানা শারমিন: আজ ২৯ শে সেপ্টেম্বর ,বিশ্ব হার্ট দিবস । এই বছরের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ইউজ হার্ট ফর এ্যাকশন ‘। প্রতি বছরের ন্যায় সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে এভারকেয়ার হসপিটালে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে পেশেন্ট ফোরাম এবং সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় । হৃদরোগের কারন, প্রতিকার ,হৃদরোগ হলে করনীয় বিভিন্ন প্রতিরোধমুলক ব্যবস্থা , কার্ডিওভাসকুলার রোগ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়েই হৃদরোগে আক্রান্ত রোগী, তাদের স্বজন এবং অনলাইন, প্রিন্ট সহ বিভিন্ন টিভি চ্যানেলের  সাংবাদিকদের সাথে হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (২৯শে সেপ্টেম্বর ২০২৪ তারিখ ) দুপুরে  রাজধানীর  এভারকেয়ার হসপিটালে এই পেশেন্ট ফোরাম ও  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পেশেন্ট ফোরামের মতবিনিময় অংশ নেন এভারকেয়ার হসপিটাল ঢাকার ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. এ. কিউ. এম. রেজা; ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো: শাহবুদ্দিন তালুকদার; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. শামস মুনওয়ার; এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ (ঢাকা ও চট্টগ্রাম)-এর ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা, সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. তাহেরা নাজরীন; হার্ট ফেইলিওর ও অ্যারিদমিয়া ইউনিট এর সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. এম. আতাহার আলী; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আতিকুর রহমান; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. তামজীদ আহমেদ; নন-ইনভেসিভ কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. নিঘাত ইসলাম; কার্ডিওথোরাসিক ও ভাস্কুলার সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. মো: জুলফিকার হায়দার; কার্ডিওথোরাসিক ও ভাস্কুলার সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ডা. সোহেল আহমেদ; এবং কার্ডিওথোরাসিক এনেস্থেসিয়ার সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. নিয়াজ আহমেদ প্রমুখ। এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর মেডিকেল সার্ভিসেসের বিভাগের ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ এবং এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর সিএমও ভিনয় কাউল সহ আরো অনেকে।

এসময় হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকগণ হৃদরোগ বা হার্টের রোগ হতে মুক্ত থাকতে কোলেষ্টোরল মুক্ত খাদ্যভ্যাস গড়ে তোলা , ডায়বেটিস নিয়ন্ত্রন,ধুমপান , মদ্যপান এবং সাদা পাতা বর্জনের আহবান জানান । কারন মেদযুক্ত ওবেসিটি আক্রান্ত মানুষদের ,ডায়াবেটিস আক্রান্ত মানুষদের , ধুমপায়ী, মদ্যপায়ী এবং সাদা পাতা ভক্ষণকারী মানুষদের হৃদরোগ বা হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যান্য সাধারন মানুষদের চেয়ে অনেক বেশি বলে তাঁরা জানান।এছাড়া বংশগত কারনেও দাদা, নানা বাবা, মা কারো হৃদরোগ বা হার্টের রোগ থাকলে জেনেটিকগত কারনে ছেলেমেয়েদের ও হৃদরোগ বা হার্টের রোগ হওয়ার সম্ভাবনা শতকারা ৫০ ভাগ ।

এসময় তাঁরা হৃদরোগ বা হার্টের রোগ হতে সুস্থ থাকার জন্য যাদের হৃদরোগ বা হার্টের রোগ হয়নি অথবা যারা বর্তমানে হৃদরোগ বা হার্টের রোগে ভুগছেন সবাইকে হৃদরোগ বিশেষজ্ঞদের মাধ্যমে হার্টের চেকআপের উপর জোর দেন । যাদের বয়স ৪০ বছরের উপরে, হৃদরোগ বা হার্টের রোগ হয়নি আত্মতুষ্টিতে না ভুগে তাদের উচিত বছরে অন্তত একবার হার্টের চেকআপ করানো । অন্যদিকে যারা হৃদরোগ বা হার্টের রোগে ইতিমধ্যে আক্রান্ত তাদের অবশ্যই হৃদরোগ বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী চলতে হবে। এ ব্যপারে সচেতন না হলে যে কোন সময় হার্ট এ্যাটাকের ঝুকি বেড়ে যেতে পারে।

 

Share Now

এই বিভাগের আরও খবর