কুবিতে মহানবীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে মানববন্ধন

আপডেট: September 25, 2024 |

কুবি প্রতিনিধি : ভারতের মুম্বাইয়ে হযরত মোহাম্মদ (সঃ)- কে নিয়ে এক পুরোহিতের কটুক্তিমূলক বক্তব্যের প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধন শুরু হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘এই দ্বীন আমার, এই জমিন আমার’, ‘রাসূলের অপমানের বিচার চাই’, ‘নারায়ে তাকবীর আল্লাহু আকবার’ সহ কালিমা লেখা ব্যানার নিয়ে দাঁড়ান।

মানববন্ধনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শাহ জামাল বলে, ‘বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। আমাদের দেশেও এই ধরনের ঘটনা ঘটে।

যাদের জ্ঞান স্বল্প এবং উগ্র তারাই এই ধরনের কথা বলে। নতুন সরকারের কাছে আমাদের দাবি থাকবে, যারা এই ধরনের হীন কাজগুলো করে তাদের শাস্তির আওতায় আনতে সংবিধানের সুস্পষ্ট আইন করতে হবে। তা নাহলে অন্যায়ের মাত্রা দিন দিন বৃদ্ধি পাবে।’

আরেক শিক্ষার্থী সাখাওয়ত শাওন বলেন, হযরত মোহাম্মদ (সঃ) বিশ্ব মানব। তিনি শুধু মুসলমানদের জন্য না পুরো দুনিয়ার জন্য ।

সেই মানুষটিকে নিয়ে আমাদের পার্শবর্তী দেশের সরকার সমর্থিত লোকদের থেকে বারবার কটুক্তি করা হয়। ভারত সহ বিশ্বের যেকোন যেকোন স্থান থেকে এই ধরনের কটুক্তিমূলক কথা আসলে আমরা তার প্রতিবাদ করি।

এখন থেকে তাদেরকে আরো শক্ত হাতে দমন করা দরকার। আমি আরও বলতে চাই, শুধু ছাত্র না দেশের নেতৃত্বস্থানীয় ব্যক্তিদেরও এই বিষয়ে প্রতিবাদ জানানো উচিত।’

উল্লেখ্য, ইসলাম ধর্ম ও নবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করে গত আগস্টে ভারতে সংবাদের শিরোনাম হয়েছিলেন রামগিরি মহারাজ নামে মহন্ত।

এ ঘটনায় তাঁর নামে মহারাষ্ট্র রাজ্যের বিভিন্ন থানায় অন্তত ৫১টি লিখিত অভিযোগ করা হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম  সূত্রে জানা যায়।

তাঁর সমর্থনে এ মাসের শুরুতে মহারাষ্ট্রের আহমেদনগরে এক সভায় বক্তব্য রাখতে গিয়ে রাজ্যটির বিজেপি বিধায়ক নিতীশ রানে বলেন, ‘মহারাজের কোনো ক্ষতি হলে মুসলমানদের মসজিদে ঢুকে মারব।’

এমন মন্তব্যের প্রতিবাদ ও তাঁদের গ্রেপ্তারের দাবিতে গতকাল সোমবার মহারাষ্ট্রের ছত্রপতি সম্ভাজিনগর থেকে মুম্বাইয়ের উদ্দেশে ‘চলো মুম্বাই তেরঙা র‍্যালি’ কর্মসূচি পালন করে রাজনৈতিক দল অল ইন্ডিয়া মজলিশ–ই–ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)।

Share Now

এই বিভাগের আরও খবর