আন্দোলনে হতাহতদের তালিকা যাচাই-বাছাইয়ে ৮ সদস্যের কমিটি গঠন

আপডেট: September 14, 2024 |

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শহীদ ও আহতদের তালিকা যাচাই-বাছাইকরণের জন্য মাঠ প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে।

মাঠ পর্যায় হতে উক্ত তালিকা সরেজমিন যাচাই-বাছাই করার লক্ষ্যে জেলা প্রশাসককে সভাপতি ও সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনকে সদস্য সচিব করে ৮ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটিকে ১৪ সেপ্টেম্বর শনিবারের মধ্যে প্রেরিত তালিকা সঠিকভাবে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ নির্ভুল তালিকা (https.aforma.gle/f5nLXK4QfbRuma?) এ লিংকে এবং তালিকার স্বাক্ষরিত হার্ড কপি সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখা, স্বাস্থ্যসেবা বিভাগ বরাবর প্রেরণ করতে করার জরুরি নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব উন্মে হাবিবা স্বাক্ষরিত অতি জরুরি এক চিঠিতে একথা জানানো হয়েছে।

এতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে সাম্প্রতিক ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানে শহীদ ও আহতদের একটি খসড়া তালিকা ডাটাবেজ এমআইএস, স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রণয়ন করা হয়েছে।

বর্ণিত শহীদদের তালিকা পূর্ণাঙ্গ করার জন্য সরেজমিনে মাঠ পর্যায়ে যাচাই করা বিশেষ প্রয়োজন।

বর্ণিতাবস্থায়, মাঠ পর্যায় হতে উক্ত তালিকা সরেজমিন যাচাই-বাছাই করার লক্ষ্যে নিম্নরূপ কমিটি গঠন করা যেতে পারে: ১. জেলা প্রশাসক, সভাপতি ২. পুলিশ সুপার, সদস্য ৩. পরিচালক/তত্ত্বাবধায়ক, মেডিকেল কলেজ/জেলা সদর হাসপাতাল,সদস্য ৪. উপজেলা নির্বাহী অফিসার (সংশ্লিষ্ট উপজেলা) সদস্য ৫. উপপরিচালক, সমাজসেবা অধিদপ্তর, সদস্য ৬. বৈষম্য বিরোধী ছাত্র সমন্বয়ক (২ জন) সদস্য,৭. উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সদস্য ৮. সিভিল সার্জন, সংশ্লিষ্ট জেলা, সদস্য সচিব করা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর