গ্রাফিতির নতুন রূপে ডিআইইউ ক্যাম্পাস

আপডেট: September 11, 2024 |

কালাম মুহাম্মদ, ডিআইইউ প্রতিনিধি: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন থেকে গণঅভ্যুত্থান ৫ আগস্ট স্বৈরাচারী শাসক শেখ হাসিনার সরকার পতন হওয়ার পর বিজয়ের আনন্দে মেতে উঠেন শিক্ষার্থীরা।

বিজয় উদ্‌যাপনে দেশজুড়ে গ্রাফিতি আঁকেন শিক্ষার্থীরা, রং তুলির আঁচড়ে দেন নানা বার্তা।

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেও (ডিআইইউ) হয়নি তার ব্যাতিক্রম। নিপুন হাতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের দেয়ালে এঁকেছেন নানা গ্রাফিতি সাথে দিচ্ছেন নানা বার্তা।

শুধু আন্দোলনে সীমাবদ্ধ না থেকে দেয়ালে দেয়ালে স্বচ্ছ, সুন্দর ও প্রগতিশীল বিশ্ববিদ্যালয় গড়ার বার্তাও দিচ্ছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টির পুরাতন ভবন ঘুরে দেখা যায়, অপরিচ্ছন্ন ও সাদামাটা দেয়ালগুলো পরিষ্কার করে তাতে চিত্রকর্মের উপযোগী করে রঙ তুলির আঁচড়ে প্রতিবাদ, সাম্য, ভ্রাতৃত্ব ও দেশপ্রেমের বার্তা লিখেছেন তারা।

এছাড়া দেয়ালে শোভা পাচ্ছে সবরকমের অন্যায়, অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী ভাষা ও বীরোচিত নানাধরণের চিত্রকর্ম। তাদের এমন কাজকে সাধুবাদ জানিয়েছে ক্যাম্পাসের ছাত্র শিক্ষকসহ সকলেই।

জানতে চাইলে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী কালাম মুহাম্মদ বলেন, গ্রাফিতির একটা মূখ্য বেপার হচ্ছে ইতিহাস সংরক্ষণ করা আর অন্যায় বা বৈষম্যকে তুলে ধরা।

সম্প্রতি শিক্ষার্থীদের সাথে ঘটে যাওয়া অন্যায় ও নির্মম হত্যাকাণ্ডের বিষয়টি তুলে ধরার জন্যই মূলত আমরা গ্রাফিতি গুলো করছি।

এর মাধ্যমে আমরা চাই সবাই তাদের সমস্যাগুলো আশেপাশে কে কি দেখছে সেগুলো বলুক। যদি অন্যায়ভাবে কারো সাথে খারাপ কিছু করা হয় তাহলে সেটাও বলতে হবে।

মুখে বলে যখন প্রতিকার কিছু হচ্ছে না তাই চিত্রকর্মের মাধ্যমে এই বার্তাগুলো সবার প্রতি দিতে চেয়েছি যাতে সবাই ইতিহাস জানতে ও শিক্ষা নিতে পারে।

Share Now

এই বিভাগের আরও খবর