প্রথম এমপক্সের টিকা পেল গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো

আপডেট: September 6, 2024 |

মাঙ্কিপক্স বা এমপক্সের টিকার প্রথম চালান পেয়েছে আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো (ডি আর কঙ্গো)। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ আশা করছে, এই টিকা এমপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে। এ বিষয়ে আল জাজিরা একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ডি আর কঙ্গোর রাজধানী কিনশাসায় স্থানীয় সময়ে এমপক্সের টিকার প্রথম চালান নিয়ে একটি উড়োজাহাজ অবতরণ করে। ইউরোপীয় ইউনিয়ন দেশটিকে এই টিকা অনুদান হিসেবে প্রদান করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডি আর কঙ্গোতে প্রায় ২৭ হাজার মানুষ এমপক্সে আক্রান্ত হয়েছে এবং ১ হাজার ১০০ জনের বেশি মারা গেছেন।

আক্রান্ত ও মৃত্যুবরণকারীদের মধ্যে অধিকাংশই শিশু। এমপক্সের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় ডব্লিউএইচও বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

ডি আর কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল রজার কাম্বা মুলাম্বা জানান, সবচেয়ে বেশি প্রাদুর্ভাব রয়েছে এমন প্রদেশগুলোতে প্রথমে টিকা দেওয়া হবে। এ টিকা ইউরোপ ও যুক্তরাষ্ট্রে অনুমোদিত হলেও শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য প্রযোজ্য।

উল্লেখ্য, বিশ্বব্যাপী বেশ কয়েকটি অঞ্চলে এমপক্স ছড়িয়ে পড়েছে এবং এর প্রাদুর্ভাব প্রথম গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতেই শনাক্ত হয়।

Share Now

এই বিভাগের আরও খবর