জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালার খসড়া অনুমোদন

আপডেট: September 5, 2024 |

জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা ২৪’এর খসড়া অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনে উদ্ভূত ঝুঁকি মোকাবিলা, টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা পূরণে কৌলিসম্পদের (জেনেটিক রিসোর্সেস) গুরুত্ব অনুধাবন, যথাযথ সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের লক্ষ্যে জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা ২৪’এর খসড়া প্রণয়নপূর্বক উপদেষ্টা পরিষদ বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা ২৪’এর খসড়া পরীক্ষামূলক হালনাগাদ ও পরিমার্জনের জন্য উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে আহ্বায়ক করে উপদেষ্টা, কৃষি মন্ত্রণালয় এবং উপদেষ্টা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ওই কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে। কমিটি সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনা করে নীতিমালার একটি হালনাগাদ ও পরিমার্জনকৃত খসড়া চূড়ান্ত করবে।

কমিটি পরিমার্জন করা জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা উদ্যোক্তা মন্ত্রণালয় উপদেষ্টা পরিষদ বৈঠকে উপস্থাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করবে।

এদিকে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল স্বাগতিক পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জয়লাভ করায় উপদেষ্টা পরিষদ আনুষ্ঠানিক অভিনন্দন প্রস্তাব গ্রহণ করেছে, যা গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে জারি করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর