প্রেমিকের দেওয়া আগুনে উগান্ডার অ্যাথলেট রেবেকা চেপেতেগেইয়ের মৃত্যু

আপডেট: September 5, 2024 |

জীবন মৃত্যুর সন্ধিক্ষনে ছিলেন রেবেকা চেপেতেগেই। তবুও নিজেকে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছিলেন। তবে মৃত্যুর সঙ্গে টানা ৪ দিন লড়াইয়ের পর হার মানলেন উগান্ডার অ্যাথলেট।
গত ১ সেপ্টেম্বর রেবেকার শরীরে আগুন লাগিয়ে দেন তার প্রেমিক ডিকসন এনডিয়েমা।
প্যারিস অলিম্পিকে উগান্ডার হয়ে ম্যারাথনে অংশ নিয়েছিলেন রেবেকা। উগান্ডার হয়ে অংশ নিলেও থাকতেন প্রতিবেশী দেশ কেনিয়ায়। ম্যারাথনে ৪৪তম হওয়া অ্যাথলেটের বাড়িতে সঙ্গে সাক্ষাৎ করতে এসে তার শরীরে পেট্রোল ঢেলে আগুন লাগে দেন প্রেমিক ডিকসন। এতে শরীরের ৭৫ শতাংশের বেশি পুড়ে যায়।
এমন সংকটাপন্ন অবস্থায় কেনিয়ার একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়।
চারদিন মৃত্যুর সঙ্গে লড়াই করার পর আজ হার মানতে বাধ্য হয়েছেন রেবেকা। ৩৩ বছর বয়সী অ্যাথলেটের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন উগান্ডার অলিম্পিক কমিটি। সামাজিক মাধ্যম এক্সে সংস্থাটির সভাপতি ডোনাল্ড ‍রুকারে লিখেছেন,‘আমাদের অলিম্পিক অ্যাথলেট রেবেকা চেপেতেগেইয়ের দুঃখজনক মৃত্যুর সংবাদ আমরা শুনেছি।
তার প্রেমিক জঘন্য আক্রমণ করেছিল। তার আত্মার শান্তি কামনা করছি এবং মেয়েদের বিরুদ্ধে এমন নির্যাতনের কঠোর নিন্দা জানাচ্ছি।’
উগান্ডা একজন দুর্দান্ত অ্যাথলেটকে হারাল বলে জানিয়েছেন ডোনাল্ড। তিনি লিখেছেন,‘আক্রমণটা কাপুরুষোচিত ও বিবেকহীন ছিল। যার কারণে আমরা একজন দুর্দান্ত অ্যাথলেট হারালাম।
তার উত্তরাধিকার চলমান থাকবে।’ ২০২১ সালের পর তৃতীয় নারী অ্যাথলেট হিসেবে এমন পাশবিক হামলায় জীবন হারালেন রেবেকা।

Share Now

এই বিভাগের আরও খবর