আইসিসি র‍্যাংকিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের উন্নতি

আপডেট: September 4, 2024 |

সিরিজ জিতেছে বাংলাদেশ। পুরো সিরিজে বাংলাদেশি ব্যাটার-বোলাররা যেভাবে পারফরম করেছেন তাতে আইসিসি র‍্যাংকিংয়ে উন্নতি করতে যাচ্ছেন, তা অনুমিতই ছিল। বুধবার (৪ সেপ্টেম্বর) প্রকাশিত হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে ক্যারিয়ারসেরা র‍্যাংকিংয়ে পৌঁছেছেন লিটন, হাসান মাহমুদরা।আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে বিশাল উন্নতি হয়েছে লিটন দাসের।২৭ নম্বর থেকে ১২ নম্বর এগিয়ে ক্যারিয়ারসেরা র‍্যাংকিংয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন তিনি। রাওয়ালপিন্ডিতে ২ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে ৯৭ গড়ে করেছেন ১৯৪ রান।
সিরিজসেরা মেহেদী হাসান মিরাজ উন্নতি করেছেন র‍্যাংকিংয়ে। ৮৫ থেকে ১০ ধাপ এগিয়ে ৭৫ নম্বরে উঠেছেন তিনি।দুই ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে খেলেছেন ৭৭ ও ৭৮ রানের ইনিংস। বোলারদের র‍্যাংকিংয়ে ১ ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠেছেন তিনি। সিরিজে সর্বোচ্চ ১০ উইকেট শিকার করেছেন তিনি।বোলারদের মধ্যে বড় চমক দেখিয়েছেন হাসান মাহমুদ।
১৬ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন এই পেসার। এ ছাড়া ১১ ধাপ এগিয়ে তাসকিন ৮৫ নম্বরে এবং ২২ ধাপ এগিয়ে ৯৭ নম্বরে জায়গা করে নিয়েছেন নাহিদ রানা।
তবে র‍্যাংকিংয়ে কোনো উন্নতি বা অবনতি হয়নি মুশফিকুর রহিমের। যদিও এই সিরিজে ৩ ইনিংসে ব্যাট করে এক সেঞ্চুরিতে ১০৮ গড়ে ২১৬ রান করেছেন তিনি।অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও মমিনুল হকেরও র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে।শান্ত ও মমিনুল ৩ ধাপ করে পিছিয়ে যথাক্রমে ৬৬ ও ৪৯ নম্বরে। সাকিব ২ ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে।

Share Now

এই বিভাগের আরও খবর