আরজি কর কাণ্ডে কলকাতায় ১২ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

আপডেট: September 4, 2024 |

আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের নারী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার অভিনব প্রতিবাদের সাক্ষী হয়েছে ভারতের কলকাতা।

শহরের গুরুত্বপূর্ণ ইএম বাইপাসে ১২ কিলোমিটার দীর্ঘ রাস্তায় মানববন্ধন কর্মসূচি পালন করেন সাধারণ নাগরিকেরা।

আরজি করের নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় উত্তাল ভারতের কলকাতা। ঘটনার ২৫ তম দিনেও সাক্ষী হলো বিরলতম প্রতিবাদের।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে কলকাতার মেট্রোপলিটন বাইপাস সড়কের বেলেঘাটা থেকে পাটুলি- প্রায় ১২ কিলোমিটার এলাকায় অহিংস মানববন্ধন কর্মসূচিতে সামিল হন হাজার হাজার সাধারণ মানুষ।

এর আগে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের সঙ্গে দেখা করে তার পদত্যাগের ৫ দফা দাবি জানিয়ে পুলিশের সদর দফতর লালবাজারে শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট করেন জুনিয়র চিকিৎসকেরা।

এদিকে, আরজি কর কাণ্ডের পর সবচেয়ে আলোচিত চিকিৎসক সন্দীপ ঘোষকে মঙ্গলবার আলিপুর আদালতে তোলা হলে সেখানে আইনজীবীদের বিক্ষোভের মুখে পড়েন তিনি। সিআইডি ১০ দিনের রিমান্ড চাইলে আদালত ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এছাড়া, এদিন ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ‘অপরাজিতা’ নামে একটি বিল পাস করে। বিরোধী বিজেপি এই বিলে সমর্থন করে। এর মধ্যদিয়ে ধর্ষণ, গণধর্ষণ এবং শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধসংক্রান্ত কেন্দ্রীয় আইনে প্রথম কোনো সংশোধন আনল পশ্চিমবঙ্গ সরকার।

উল্লেখ্য, গত ৯ আগস্ট পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর হাসপাতালে রাতের ডিউটির সময় ধর্ষণ ও খুনের শিকার হন এক নারী চিকিৎসক। পর দিন থেকেই নির্যাতিতার খুনের প্রতিবাদ ও বিচারের দাবিতে বিক্ষোভ শুরু হয় ভারতজুড়ে।

Share Now

এই বিভাগের আরও খবর