৫৭ বাংলাদেশিকে ক্ষমা: ধন্যবাদ জানিয়ে আমিরাত প্রেসিডেন্টকে প্রধান উপদেষ্টার চিঠি

আপডেট: September 3, 2024 |

দেশজুড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বিক্ষোভ করায় দেশটির ফেডারেল আদালতে দোষী সাব্যস্ত হওয়া ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করা হয়েছে।

ফলে দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চিঠি দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের পাঠানো এক চিঠিতে এ কথা জানানো হয়েছে।

চিঠিতে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘ছাত্র-গণবিপ্লবের সঙ্গে একাত্মতা প্রকাশকারী ৫৭ জন বাংলাদেশি ইউএই’র কয়েকটি শহরে বিক্ষোভ করেছেন।

তাদেরকে ক্ষমা করে দেয়ার উদার সিদ্ধান্তের জন্য গভীর কৃতজ্ঞতা জানানোর সুযোগ আমি উপভোগ করছি। আমাদের টেলিফোন কথোপকথনের পর এই ক্ষমাশীলতার কাজটি শুধু সহানুভূতিশীল নেতৃত্বের উদাহরণই দেয় না বরং আমাদের দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বের স্থায়ী বন্ধনকে শক্তিশালী করার জন্য একটি বাহক হিসেবে কাজ করে।’

প্রধান উপদেষ্টা বলেন, সাজা বাতিল করে দেয়ার আপনার উদার সিদ্ধান্তে বিশেষ করে জড়িতদের পরিবার এবং ইউএই’তে আমাদের দেশের নাগরিকরা স্বস্তি পেয়েছেন। আমরা সত্যিই, আপনার সহানুভূতি গভীরভাবে স্পর্শ করেছি।

ইউএই’র আইনের প্রতি আমাদের পূর্ণ সম্মান প্রকাশ করছি। আমাদের নাগরিকদের বাংলাদেশ থেকে প্রস্থান করার আগে তাদের স্বাগতিক দেশগুলোর স্থানীয় আইন ও সংস্কৃতি সম্পর্কে সংক্ষিপ্ত ও শিক্ষিত করার প্রতিশ্রুতি দিচ্ছি।

তিনি আরও বলেন, আপনার সদয় সিদ্ধান্তের জন্য আমি আন্তরিক ধন্যবাদ জানাই, যা আমাদের জাতির মধ্যে ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধনকে আরও দৃঢ় করবে।

আমরা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং আমাদের জনগণের পারস্পরিক সুবিধার জন্য একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

আমি ইউএই’র ভ্রাতৃপ্রতিম জনগণের জন্য আপনার সুস্বাস্থ্য, সুখ, দীর্ঘ জীবন এবং অব্যাহত শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করছি।

Share Now

এই বিভাগের আরও খবর