এবার কিম জং উনকে উপহার দিলেন পুতিন

আপডেট: September 1, 2024 |

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে কামানের গোলা (আর্টিলারি শেল) দিয়েছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এবার কিম জং উনকে ২৪টি বিশুদ্ধ জাতের ঘোড়া উপহার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ইউক্রেনের সঙ্গে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে রাশিয়ার। যুদ্ধের জন্য কিম জং উন রাশিয়াকে প্রচুর পরিমাণে অস্ত্র দিয়েছিলেন। আর্থিক সাহায্যও করেছিলেন।

তার পরিবর্তে কিম জং উনকে তার প্রিয় ঘোড়া উপহার হিসেবে দেন পুতিন। কিম জং উন ঘোড়া খুব পছন্দ করেন। তবে কিমের সব থেকে পছন্দ অরলভ ট্রেটার জাতের ঘোড়া। পুতিন অরলভ ট্রেটার জাতের ১৯টি ঘোড়া ও ৫টি স্ত্রী ঘোড়া উপহার দেন।

দুই বছর আগেই পিয়ংইয়ংও ৩০ অরলভ ট্রেটার পেয়েছিল। কিমকে একটি ভিডিওতে সাদা ঘোড়ায় চড়তে দেখা গিয়েছিল। ২০১৯ সালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিক তুষারপাতের সময় মাউন্ট পাইকতুতে একটি সাদা স্ট্যালিয়নে চড়ে কিমের ছবি সেই সময় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল।

কিম সেই সময় যে ঘোড়া চলেছিল তা উত্তর কোরিয়ার ঐতিহ্যের প্রতীক। কারণ ১৯৫০-৫৩ সালে কোরিয়ান যুদ্ধের পরবর্তী সময় আর্থিক অবস্থা ফেরাতে পৌরাণিক ডানাওয়ালা ঘোড়ার নামকরণ করেছিল চোল্লিমার। উত্তর কোরিয়ার একটি রকেট বুস্টারের নামও চোল্লিমা-১।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সাদা ঘোড়া কিম জং উনের খুব প্রিয়। কিন্তু ওই ছবিটিকে উত্তর কোরিয়ার বাসিন্দাদের মধ্যে আলোড়ন তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছিল। ছবিটি বিশেষভাবে তৈরি করা হয়েছিল। রিপোর্টে বলা হয়েছিল সানগ্লাস, সোনার চেন, ট্রাউজার পরা অবস্থায় ছবিটি তোলা হয়েছিল।

জুন মাসে কিম পুতিনকে এক জোড়া পুংসান কুকুর উপহার দিয়েছিলেন। একটি স্থানীয় প্রজাতির শিকারি কুকুর। দুই দেশের মধ্যে যুদ্ধের আবহে একাধিক চুক্তিও হয়েছিল। এই কুকুর উপহারের মধ্যেও একাধিক কূটনৈতিক সম্পর্কের অঙ্গ হিসেবেই দেখা হচ্ছে।

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিন আর কিম জং উনের মধ্যে সম্পর্ক ক্রমশই পাকাপোক্ত হচ্ছে। এর আগেও পুতিন কিমকে ৪৪৭টি ছাগল উপহার দিয়েছিলেন।

Share Now

এই বিভাগের আরও খবর