রাশিয়ার রাষ্ট্রদূতের সাথে যে কথা হলো বিএনপির

আপডেট: August 29, 2024 |

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিতস্কির সঙ্গে বৈঠক করেছে বিএনপি। এসময় রাশিয়ার রাষ্ট্রদূতকে বিএনপি জানান-তারা সকলের সঙ্গে সম্পর্কে বিশ্বাসী।

বৃহস্পতিবার (২৯ আগষ্ট) সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রাশিয়ার সাথে আমাদের হৃদ্যতার একটি বৈঠক হয়েছে।

বৈঠকে দু’দেশের মধ্য ব্যবসা বাণিজ্য জ্বালানি বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়ার সাথে ভবিষ্যৎ বাংলাদেশের সম্পর্ক কেমন হবে আমরা স্পষ্ট করে বলেছি বাংলাদেশ জাতীয়বাদী দল সকলের সাথে সম্পর্ক বিশ্বাস করে।

এছাড়া রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে জানতে চেয়েছে। আমরা নির্বাচনের টাইম ফ্রেম বলি নাই। আমরা বলেছি বর্তমান অন্তবর্তীকালীন সরকারকে সমর্থন করি, তাদের সব কাজ ও উদ্যোগ সমর্থন করি এবং আমরা একসাথে কাজ করি।

সেই সাথে বর্তমান সরকার সরকারি ও সাংবিধানিক প্রতিষ্ঠানের যে সংস্কারের কথা বলা হচ্ছে সে বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে। স্বাভাবিকভাবে সবাই আজকের ও আগামীদিনের অবস্থান নিয়ে জানতে চাই সেই বিষয়গুলি নিয়েই আলোচনা হয়েছ।

তিনি বলেন, অন্তবর্তীকালীন সরকার তাদের কাজ করতে হবে। নির্বাচনও করতে হবে, আবার জনগণের জন্যও কাজ করতে হবে। এই কাজগুলো যদি যৌক্তিক সময়ের মধ্যে হয় সেটা সবার জন্য ভালো।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সাবেক প্রধানমন্ত্রীর দুর্নীতির যে অভিযোগ ওঠেছে তা নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি তো এই মুহূর্তে ক্ষমতায় নাই।

তাই আমরা তো এই মুর্হূতে জাজমেন্ট করতে পারি না। বিএনপি ক্ষমতায় আসলে সেটা নিয়ে আলোচনা হতে পারে।

বৈঠকে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আন্তর্জাতিক বিষয়ক কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, শামা ওবায়েদ।

Share Now

এই বিভাগের আরও খবর