রাওয়ালপিন্ডিতে প্রশংসনীয় ক্রিকেট খেলে ঐতিহাসিক জয় পেল বাংলাদেশের টাইগাররা

আপডেট: August 25, 2024 |

রাওয়ালপিন্ডি টেস্টে চালকের আসনে বাংলাদেশ। আগা সালমানকে সুইপ করে চার জাকির হাসানের। তাতেই জয় নিশ্চিত হলো বাংলাদেশের। রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানকে বাংলাদেশ হারাল ১০ উইকেটে। টেস্টে বাংলাদেশের এটিই প্রথম ১০ উইকেটে জয়। এর আগে পাকিস্তানের বিপক্ষে ১৩ টেস্ট খেলে বাংলাদেশের প্রাপ্তি ছিল ২০১৫ সালে খুলনা টেস্ট ড্র। ১৪তম টেস্টে এসে বাংলাদেশ পেল ঐতিহাসিক জয়। পাকিস্তান নবম প্রতিপক্ষ, যাদের টেস্টে হারাল বাংলাদেশ। বাকি থাকল শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকা। দেশের বাইরে বাংলাদেশের এটি মাত্র সপ্তম জয়, সব মিলিয়ে ২০তম।

পঞ্চম দিনে ম্যাচটিতে জ্বালানি এনে দিয়েছেন বাংলাদেশের বোলাররা। যেখানে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের সুপারস্টার সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনার এখন পর্যন্ত নিয়েছেন ৩ উইকেট। সবশেষ তার শিকার নাসিম শাহ। এর আগে পেয়েছেন আব্দুল্লাহ শফিক ও সৌদ শাকিলের উইকেট।
স্পিন বিষে স্বাগতিকদের নীল করে সাকিব মাথায় পেয়েছেন আরেকটি মুকুট। নাসিমের উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট এখন সাকিবের। শীর্ষে উঠতে সাকিব পেছনে ফেলেছেন নিউ জিল্যান্ডের কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টরিকে।ভেট্টরি ৪৪২ আন্তর্জাতিক ম্যাচে ৭০৫ উইকেট নিয়েছেন। ৪৪৪ ম্যাচে সাকিবের শিকার ৭০৬ উইকেট। তাদের দুজনের পর ৫৬৮ উইকেট নিয়ে তিনে আছেন রবীন্দ্রর জাদেজা।
আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের গড় এবং ইকোনমি বেশ ঈর্ষণীয়। ৩.৯১ ইকোনমি এবং ২৮.৩১ গড়ে এই সাফল্য পেয়েছেন সাকিব। যেখানে ফাইফার আছে ২৫টি। ম্যাচে ১০ উইকেট আছে দুইবার।
স্পিনারদের মধ্যে সাকিবের অবস্থান ছয়ে। ১৩৪৭ উইকেট নিয়ে শীর্ষে আছেন মুত্তিয়া মুরালিধরন। ১০০১ উইকেট পেয়েছেন শেন ওয়ার্ন। এরপর অনিল কুম্বলে পেয়েছেন ৯৫৬ উইকেট। অশ্বিন ৭৪৪ এবং হারভাজন সিং ৭১১ উইকেট পেয়েছেন। স্পিনারদের মধ্যে শীর্ষে পাঁচে ঢোকা সাকিবের জন্য খুব বড় বিষয় নয়।

Share Now

এই বিভাগের আরও খবর