১৫ হাজার রানের মাইলফলক মুশফিকের

আপডেট: August 23, 2024 |

সাকিব আল হাসান আউটের পর বাংলাদেশের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা দেখে দিয়েছিল। তবে সেটা কাটিয়ে উঠেছেন মুশফিক ও লিটন।সাবলীল ব্যাটিং উপহার দিয়ে দুজনই তুলে নিয়েছেন ফিফটি।মুশফিকের ফিফটি আস্তেধীরে হলেও ওয়ানডে স্টাইলে ফিফটি হাঁকিয়েছেন লিটন। নাসিম শাহর এক ওভারেই তিন চার ও এক ছক্কার মারে ফিফটিতে পৌছে যান এই ব্যাটার। মাত্র ৫২ বলে ৮ চার ও ১ ছক্কায় ফিফটি ছুঁয়েছেন লিটন।
মুশফিকের ফিফটি ও ১৫ হাজার রান
ক্রিজে আসার পর থেকেই দায়িত্ব নিয়ে খেলছিলেন মুশফিক।তাতে পেয়ে গেলেন ফিফটিও। সেই সঙ্গে পেরিয়ে গেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক।শাহিন শাহ আফ্রিদির তিন বলের মধ‍্যে দুটি বাউন্ডারি মেরে অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটার স্পর্শ করলেন পঞ্চাশ, ১০৪ বলে। লিটন দাসের সঙ্গে চমৎকার জুটিতে ক্রমেই পাকিস্তানের সঙ্গে ব‍্যবধান কমাচ্ছেন মুশফিক।
মুশফিক-লিটনের জুটিতে পঞ্চাশ, মুশফিকের ১৫০০০ রান
সাকিব আল হাসান আউটের পর দারুণ এক জুটি গড়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দুজন মিলে ইতোমধ্যে পঞ্চাশ পেরিয়েছেন। এর মধ্যেই মুশফিকুর রহিম পেরিয়ে গেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক।
মুশফিক-লিটন ষষ্ঠ উইকেটে পঞ্চাশ রানের জুটি গড়েছেন ৬৭ বলে। ৩৭ বলে চারটি চারে ২৭ রানে ব‍্যাট করছেন কিপার-ব‍্যাটসম‍্যান লিটন। ৯৪ বলে পাঁচ চারে মুশফিকের রান ৪২। বাংলাদেশ এখনও ১৭৯ রানে পিছিয়ে।
উইকেট বিলিয়ে দিলেন সাকিব
সাদমানের বিদায়ের পর ভালো একটা জুটির ইঙ্গিত দিয়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এমন সময় সাইম আইয়ুবকে নিয়ে একটা বাজি ধরে ফেললেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ।
অনিয়মিত বোলার সাইম আইয়ুবকে আক্রমণে এনে বাজিটা খেলেন মাসুদ। সাইমের প্রথম বলে চার মেরে স্বাগত জানান সাকিব। চতুর্থ বলে কাভার ড্রাইভের চেষ্টায় বাঁহাতি অলরাউন্ডার ধরা পড়েন মাসুদের হাতে!
১৬ কলে দুই চারে সাকিব করেন ১৫ রান।
নার্ভাস নাইন্টিতে বিদায় সাদমানের
সেঞ্চুরির খুব কাছে গিয়েও পারলেন না সাদমান ইসলাম। নার্ভাস নাইন্টির ঘর থেকেই বিদায় নিতে হলো এই ওপেনারকে মোহাম্মদ আলীর বলে বোল্ড ৯৩ রানে।
আলীর গুড লেংথে পড়া বলটা ডিফেন্স করতে চেয়েছিলেন সাদমান। তবে ভেতরের দিকে আসা বল সামলাতে পারেননি। তাতেই ইনিংস থেমে গেল নার্ভাস নাইনটিজে। ১৮৩ বল খেলে ৯৩ রান করেছেন ১২ চারে।
সাদমানের আউটে হয়েছে চা–বিরতি। তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের রান ৪ উইকেটে ১৯৯।
রিভিউ নিয়ে রক্ষা পেলেন মুশফিক-সাদমান
রিভিউ নিয়ে বাঁচলেন মুশফিক ও সাদমান ইসলাম। পরপর দুই রিভিউ নিয়ে বাঁচলেন দুই ব্যাটসম্যান। প্রথমে আঘা সালমানের বলে এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নিয়ে বাঁচলেন সাদমান ইসলাম। এরপর রিভিউ নিয়ে নিজেকে রক্ষা করেন মুশফিক।
ফিফটির পর মুমিনুলের বিদায়, তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ
লাঞ্চ বিরতির পরই উইকেট হারিয়েছে বাংলাদেশ। ফিফটি করার পর বিদায় নিয়েছেন মুমিনুল হক। তবে ফিফটির পর আর এগোতে পারেননি তিনি। শেহজাদের ভেতরের দিকে ঢোকা বলে শেষ মুহূর্তে ব্যাট নামিয়ে আনলেও বিপদ ঠেকাতে পারেননি, হয়েছেন বোল্ড। ভেঙেছে সাদমানের সঙ্গে ৯৪ রানের জুটি।
সাদমানের ফিফটি, ৫ রান দূরে মুমিনুল
টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছেন সাদমান ইসলাম। ১২৩ বল খেলে ৬ চারে ৫৩ রানে অপরাজিত আছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান। ফিফটির পথে আছেন মুমিনুল হকও। তিনি ৬৬ বলে ৪ চারে ৪৫ রানে অপরাজিত আছেন। তাদের দুজনের ব্যাটে ভর করে মধ্যাহ্ন ভোজ বিরতি পর্যন্ত ৪৮ ওভারে ২ উইকেট হারিয়ে ১৩৪ রান তুলেছে বাংলাদেশ। পাকিস্তানের চেয়ে এখনও পিছিয়ে আছে ৩১৪ রানে।
শতরান পেরুলো বাংলাদেশ:
জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত আউট হওয়ার পর বাংলাদেশের ইনিংসকে এগিয়ে নিচ্ছেন সাদমান ইসলাম ও মুমিনুল হক। তাদের দুজনের ব্যাটে ভর করে বাংলাদেশ শতরান পেরিয়েছে। সাদমান ৪৭ ও মুমিনুল ২০ রান নিয়ে ব্যাট করছেন। তৃতীয় উইকেটে ইতোমধ্যে তারা দুজন ৫০ রানের জুটি গড়েছেন।
ফিফটি পেরুতেই বাংলাদেশের দ্বিতীয় উইকেটের পতন:
২৭তম ওভারের চতুর্থ বলে এক্সট্রা কাভার দিয়ে দারুণ একটি চার হাঁকান নাজমুল হোসেন শান্ত। তাতে বাংলাদেশের রান ৪৯ থেকে ৫৩ তে পৌঁছায়। কিন্তু এক বল পরেই আউট হয়ে যান তিনি। খুররম শাহজাদের গুড লেন্থ ডেলিভারি ফ্রন্ট ফুটে রক্ষণাত্মক ঢংয়ে খেলার চেষ্টা করেন। কিন্তু বলের লাইন মিস করেন। বল ব্যাট ও প্যাডের গ্যাপ দিয়ে ঢুকে স্ট্যাম্প উপরে ফেলে। ৪২ বল খেলে ২ চারে ১৬ রান করে বিদায় নেন অধিনায়ক।
প্রথম উইকেট হারালো বাংলাদেশ:
তৃতীয়দিনের শুরুতেই প্রথম উইকেট হারালো বাংলাদেশ। দলীয় ৩১ রানের মাথায় নাসিম শাহর করা বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন জাকির হাসান। ৫৮ বল খেলে ১ চারে ১২ রান করেন তিনি।
জাকির বলটি পয়েন্টে ঠেলে দিতে চেয়েছিলেন। কিন্তু ঠিকমতো হয়নি। বল তার ব্যাট ছুঁয়ে প্রথম স্লিপে যায়। সেখান থাকা বাবরের সামনে বামদিকে ঝাপিয়ে পড়ে এক হাতে ক্যাচটি তালুবন্দি করেন মোহাম্মদ রিজওয়ান।
তৃতীয়দিনের খেলা শুরু:
পাকিস্তান ও বাংলাদেশের মধ্যকার রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয়দিনের খেলা বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হয়েছে। বিনা উইকেটে ২৭ রান তুলে প্রথমদিন শেষ করা বাংলাদেশ আজ আবার ব্যাট করতে নেমেছে। সাদমান ইসলাম ১২ ও জাকির হাসান ১১ রান নিয়ে অপরাজিত ছিলেন। বাংলাদেশ আজ পুরো দিন ব্যাটিং করতে চায়। গতকাল এমনটাই জানিয়েছিলেন কোচ ডেভিড হেম্প।
তার আগে ১১৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪৪৮ রান তুলে ইনিংস ছেড়ে দেয় পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ান ১৭১ রানে অপরাজিত ছিলেন। এছাড়া সৌদ শাকিল ১৪১ রানের ইনিংস খেলেছিলেন।

Share Now

এই বিভাগের আরও খবর