থাইল্যান্ডে অনুষ্ঠেয় বিমসটেক শীর্ষ সম্মেলন স্থগিত

আপডেট: August 22, 2024 |

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠেয় ষষ্ঠ শীর্ষ বিমসটেক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে। দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতির কারণে সাত জাতির আঞ্চলিক জোটের শীর্ষ নেতাদের সম্মেলন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকায় বিমসটেক সচিবালয় ও থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

ঢাকা ও ব্যাংককের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, থাই পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার দুপুরে অনানুষ্ঠানিকভাবে বিমসটেক শীর্ষ সম্মেলন স্থগিত করার সিদ্ধান্ত সদস্য দেশগুলোকে জানিয়েছে।

তবে থাইল্যান্ড আগামী কয়েক মাসের মধ্যে শীর্ষ সম্মেলনটি আয়োজন করবে বলে জানিয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল।

প্রসঙ্গত, দুর্নীতির দায়ে দণ্ডিত একজন সাবেক আইনজীবীকে মন্ত্রিসভায় নিয়োগ দেওয়ার কারণে থাইল্যান্ডের সাংবিধানিক আদালত ১৪ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে স্রেথা থাভিসিনকে দায়িত্ব থেকে সরিয়ে দেন।

এর দু’দিন পর পিউ থাই পার্টির আরেক নেতা পেতংতার্ন সিনাওয়াত্রাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে দেশটির পার্লামেন্ট। ৩৭ বছর বয়সী পেতংতার্ন সাবেক প্রধানমন্ত্রী ও ধনকুবের থাকসিন সিনাওয়াত্রার মেয়ে।

গত রোববার তাঁকে আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন রাজা মহা ভাজিরালংকর্ন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পেতংতার্নের নেতৃত্বে থাইল্যান্ডের নতুন মন্ত্রিসভা গঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।

Share Now

এই বিভাগের আরও খবর