আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাসিনা-মেনন-ইনুর বিরুদ্ধে হত্যা মামলা

আপডেট: August 19, 2024 |

রাজধানীর মিরপুরে শিক্ষার্থী আলভী হত্যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনুসহ ২৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৫০০ লোকের নামে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা করা হয়েছে। দল হিসেবে আসামি করা হয়েছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনকে।

সোমবার (১৯ আগস্ট) ধানমন্ডির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত কার্যালয়ে এ অভিযোগ করা হয়।

আলভীর পরিবারের পক্ষে অ্যাডভোকেট আসাদ উদ্দিন এ অভিযোগ করেন।

এতে বলা হয়েছে, গত ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সময়ে সারা বাংলাদেশে নিহত এবং এ সময়ে আহত হয়ে পরবর্তীতে নিহতের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন, ১৯৭৩ এর ৩(২) ও ৪(১) (২) ধারা অনুযায়ী গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ করেছেন।

এ সময়ে অপরাধের ধরন হিসেবে বলা হয়েছে, ১ থেকে ২৭ নং আসামীদের নির্দেশে ও পরিকল্পনায় অন্যান্য আসামীরা দেশীয় ও বিদেশি আগ্নেয়াস্ত্র দ্বারা নির্বিচারে গুলিবর্ষণ করে বৈষম্যবিরোধী আন্দোলনকারী সাধারণ নিরস্ত্র ছাত্রজনতাদের হত্যা করে তাদের সমুলে বা আংশিক নির্মূল করার উদ্দ্যেশ্যে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংগঠন করার অপরাধ করেছে।

এতে আরো বলা হয়েছে, মিরপুরে শিক্ষার্থী আলভী হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুসহ ২৮ জনের নাম উল্লেখপূর্বক আরও ৫০০ অজ্ঞাতনামা লোকের নামে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা করা হয়েছে। দল হিসেবে আসামি করা হয়েছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনকে।

৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর এ নিয়ে তার বিরুদ্ধে ১৮টি মামলা হলো; যার মধ্যে ১৭টি মামলাতেই তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা।

এরপর থেকে আন্দোলনে শিক্ষার্থী নিহতের ঘটনায় দেশের বিভিন্ন স্থানে শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে একের পর এক মামলা দায়ের হচ্ছে।

Share Now

এই বিভাগের আরও খবর