রবিবার কূটনীতিকদের ব্রিফ করবেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

আপডেট: August 17, 2024 |

অন্তর্ববর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের ব্রিফ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন শুক্রবার জানান, ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে রোববার সকাল ১০টায় কূটনৈতিকদের ব্রিফ করবেন প্রধান উপদেষ্টা।

কূটনৈতিকদের ব্রিফিং শেষে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম সাংবাদিকদের ব্রিফ করবেন।

চাকরিতে কোটা সংস্কার আন্দোলন পরে তুমুল গণআন্দোলনে রূপ নিলে গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেশত্যাগ করেন শেখ হাসিনা। আন্দোলন বিক্ষোভের মধ্যে জেলায় জেলায় কয়েকশ মানুষের প্রাণহানি হয়। বিভিন্ন থানা, আওয়ামী লীগ কার্যালয় ও নেতাকর্মীদের বাড়িঘর, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।

সরকারপতনের পর অন্তর্বর্তী সরকারের দায়িত্বগ্রহণ করেন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। বিভিন্ন দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। সংখ্যালঘুদের ওপর হামলার অভিযোগে ও বিক্ষোভের মধ্যে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করে হিন্দু নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন তিনি।

কূটনীতিকদের সুরক্ষা ও নিরাপত্তার আশ্বাস দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশের নতুন ভবিষ্যতের রূপরেখা তৈরির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চেয়েছে।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন গত ১২ আগস্ট রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের বলেন, ‘আমরা বিশ্বাস করি অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশের জন্য একটি নতুন ভবিষ্যতের রূপরেখা তৈরির যাত্রা শুরু করেছে। এতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আমাদের সব বন্ধু ও অংশীদাররা আমাদের সরকার ও জনগণের পাশে থাকবে।’

তিনি বলেন, তারা আশ্বস্ত হতে পারেন, কূটনৈতিক ও কনস্যুলার এলাকা এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সুরক্ষা ও নিরাপত্তা অন্যতম প্রধান অগ্রাধিকার পাবে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ এবং স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকার দ্রুত ও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর