পলক ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

আপডেট: August 13, 2024 |

এবার সাবেক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তার স্ত্রী আরিফা জেসমিন কনিকার ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

একই সঙ্গে তাদের পরিবারবর্গের অ্যাকাউন্ট ও মালিকানাধীন সব প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের তালিকায় থাকবে বলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জানিয়েছে বিএফআইইউ। মঙ্গলবার (১৩ আগস্ট) বিএফআইইউ এ নির্দেশনা দিয়েছে।

এছাড়া একইদিনে সাবেক এমপি মহিউদ্দিন মহারাজ ও স্ত্রী উম্মে কুলসুম, ছেলে শাম্মাম জুনাইদ ইফতির ব্যাংক হিসাবও জব্দ করেছে সংস্থাটি। তফসিলি ব্যাংকগুলোকে দেওয়া এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, তাদের পরিবারবর্গের অ্যাকাউন্ট ও মালিকানাধীন সকল প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট এই স্থগিতের মধ্যে থাকবে।

বিএফআইইউ বলেছে, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে তিন কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করা হয়েছে।

লেনদেন স্থগিত করার এই নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা, ২০১৯ এর ২৬(২) ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে।

এর আগে সোমবার সদ্য সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ ও তাদের পরিবাবের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দেওয়া হয়।

Share Now

এই বিভাগের আরও খবর