ব্যাংক থেকে নগদ ২ লাখ টাকার বেশি তোলা যাবে না

আপডেট: August 11, 2024 |

নিরাপত্তাজনিত কারণে ব্যাংক থেকে ২ লাখ টাকার বেশি তুলতে পারবে না একজন গ্রাহক।

শনিবার (১০ আগস্ট) সব ব্যাংকের এমডিকে এ নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দেশের চলমান পরিস্থিতিতে ব্যাংক থেকে গ্রাহকদের নগদ এক লাখ টাকার বেশি উত্তোলনের অনুমতি না দেয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানের ওই দিন নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা আরোপ করার কথা জানিয়ে বলা হয়েছিল, ব্যাংকের এক হিসাব থেকে এক লাখের বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না।

তবে এ সিদ্ধান্ত শুধু আজকের (বৃহস্পতিবার) জন্য প্রযোজ্য হবে। বুধবার রাতে বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে।

নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ নগদ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থী রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়।

এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এর ধারাবাহিকতায় বুধবার রাতে এ সিদ্ধান্ত জানায় বাংলাদেশ ব্যাংক।

এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংক আজকের জন্য প্রধান কার্যালয় থেকে শাখায় টাকা দেয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পাশাপাশি গ্রাহকদের চেকের মাধ্যমে টাকা পরিশোধ উৎসাহিত করার পরামর্শ দেয়া হয়।

৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়ার পর থেকে রাস্তায় পুলিশ না থাকায় নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে। এই পরিস্থিতিতে সম্ভব হলে ব্যাংকের শাখায় টাকা ঢোকা বন্ধ রাখতে বলা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর