বিএনপির সমাবেশ শুরু

আপডেট: August 7, 2024 |

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের ফলে উদ্ভূত পরিস্থিতিতে রাজধানীর নয়াপল্টনে সমাবেশ করছে বিএনপির।

বুধবার (৭ আগস্ট) বেলা ২টা ৩৮ মিনিটে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্যে দিয়ে এই সমাবেশ শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াললি যুক্ত থাকবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আর সভাপতিত্ব করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শেখ হাসিনার পদত্যাগের পর বিজয় উল্লাসে মেতে ওঠেন সারাদেশের বিএনপির নেতাকর্মীরা। এরমধ্যে মঙ্গলবার রাত থেকে নয়াপল্টন দলের কার্যালয়ের সামনে সমাবেশ মঞ্চ তৈরি কাজ করে বিএনপি।

প্রশাসনের কোনও ধরণের বাধা ছাড়াই নির্বিঘ্নে চালিয়ে যায়। আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা খণ্ড-খণ্ড মিছিল নিয়ে জড়ো হতে থাকে সমাবেশস্থলে।

সরেজমিনে দেখা যায়, বদলে গেছে দলটির কার্যালয়ের আশাপাশের পরিবেশ। গত এক দশক ধরে দেখা যেতো দলটির কার্যালয়ে ঘিরে রয়েছে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সেই দৃশ্যটি আজ চোখে পড়েনি।

এদিকে রাষ্ট্রপতির আদেশে মুক্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি সম্বলিত ব্যানার ফেস্টুন শোভা পাচ্ছে সমাবেশস্থলের বিভিন্ন জায়গায়।

শুধু তাই নয়, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি সম্বলিত ব্যানার ফেস্টুনও দেখা গেছে। সমাবেশকে কেন্দ্র করে মাইকও লাগানো হয়েছে রাজধানীর বিজয় নগর পানির ট্যাংক পর্যন্ত।

সমাবেশে আগত বিএনপির নেতা-কর্মীরা বলছেন, আগে সমাবেশে আসতে পথে-পথে বাধার সম্মুখীন হতাম। অনেক সময় হামলারও শিকার হয়েছি।

এছাড়া সমাবেশস্থল থেকে কিংবা আসা-যাওয়ার পথ থেকে গ্রেফতার হওয়ার সম্ভবনা থাকতো। আজ সেই ভয় নেই। গত কয়েক দিন নিজ বাসা-বাড়িতে শান্তিতে ঘুমাতে পেরেছি। গ্রেফতারের ভয় ছিলো না।

এদিকে সমাবেশ মঞ্চের মাইক থেকে বলা হয়েছে, আগে আমরা যখন সমাবেশ করতাম, তখন অনেক বাধার মধ্যে পড়তাম।

অনুমতির জন্য বারবার প্রশাসনের কাছে ধরনা দিতে হতো। এরপর অনুমতি পেলেও মঞ্চ তৈরি করতে হতো ১-২ ঘণ্টা আগে। আজ আমরা মুক্ত। বিজয় অর্জন করেছি। এখন অনেক সুযোগ সন্ধানী দলে ভিড়তে চাইবে। নিজেদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইবে। এটা হতে দেওয়া যাবে না।

মঞ্চ থেকে নেতাকর্মীদের বিচারপতির বাসভবন, পল্টন থানাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা পাহারা দিতে নির্দেশ দেওয়া হচ্ছে।

Share Now

এই বিভাগের আরও খবর