কুষ্টিয়ায় শহর পরিষ্কার অভিযানে শিক্ষার্থীরা

আপডেট: August 7, 2024 |

আসাদুর রহমান, কুষ্টিয়া জেলা প্রতিনিধি : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর সারা দেশের মতো কুষ্টিয়াতেও লাখ জনতা রাস্তায় নেমে উল্লাস করেছে।

এতে কুষ্টিয়া মডেল থানাসহ শহরজুড়ে বিশৃঙ্খলায় সৃষ্ট ময়লা-আবর্জনা নিজ হাতে পরিষ্কার করতে মাঠে নেমেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৭ আগস্ট) সকাল থেকে তারা মজমপুর গেট এলাকা থেকে কার্যক্রম শুরু করে।

শুধু তাই নয়, তারা একই সঙ্গে পুলিশের অনুপস্থিতিতে শহরের ট্র্যাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছেন।

শেখ হাসিনার পদত্যাগ এবং দেশ ছেড়ে যাওয়ার খবরে উল্লাসের মাঝেই কুষ্টিয়া শহরের বিভিন্ন এলাকায় ব্যাপক আনন্দ উল্লাস হয়েছে।

বুধবার সকালে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় গিয়ে দেখা যায় থানা ও ট্র্যাফিক বিভাগের সকল পুলিশ এখন ব্যারাকে। কোনো জরুরি প্রয়োজনে পুলিশের কাছে সেবা পাওয়ার সুযোগ নেই।

এমতাবস্থায় শহরের ট্র্যাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণের পুরো দায়িত্ব পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্যরা।

মজমপুর গেটে, থানা ট্রাফিক মোড়সহ শহরের মোড়গুলোতে দাঁড়িয়ে যানবাহন চলাচলে সহায়তা করছেন শিক্ষার্থীরা। একই সঙ্গে তারা কয়েকটি দলে বিভক্ত হয়ে দিনভর রাস্তার ময়লা-আবর্জনা পরিষ্কার করেন।

শিক্ষার্থীদের এমন মহতী উদ্যোগে সাধারণ পথচারীরা প্রশংসা করেছেন।

এমন কার্যক্রম নিয়ে শিক্ষার্থীরা বলেন, দুষ্কৃতকারীদের হামলায় ভাঙচুর হওয়া সদর থানাসহ বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম চলছে। ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা হচ্ছে।

শিক্ষার্থীরা সাধারণ মানুষকে শান্ত থাকার এবং যেকোনো ধরনের বিশৃঙ্খলা পরিহার করার অনুরোধ জানান।

এরআগে গতকাল রাতে পুলিশের কর্মকর্তাদের সাথে নিয়ে কুষ্টিয়া মডেল থানা ভাংচুর ও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তের চিত্র পরিদর্শন করেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য কুষ্টিয়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সোহরাব উদ্দিন, জেলা জামায়াতের নেতা, ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কুষ্টিয়া জেলা শাখার সমন্বয়কেরা।

এসময় নেতাকর্মী ও সমন্বয়কেরা পুলিশকে থানায় থেকে আইনশৃংখলা কার্যক্রম শুরু করার আহবান জানান এবং আন্দোলনকারী সমন্বয়ক ও শিক্ষার্থীরা থানা পরিষ্কার পরিচ্ছন্ন করার কর্মসুচী দেন।

Share Now

এই বিভাগের আরও খবর