অন্তর্বর্তী সরকার দেশ চালাবে, সব হত্যার বিচার হবে: সেনাপ্রধান

আপডেট: August 5, 2024 |

তুমুল গণ আন্দোলনের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনার ঘোষণা দিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

তিনি বলেছেন, “সমস্ত হত্যা, সমস্ত অবিচারের বিচার আমরা করব। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আপনারা আশাহত হবেন না।”

সোমবার বিকাল ৪টার দিকে সেনা সদরে জনগণের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগের দ্বিতীয় দিন ঢাকামুখী লং মার্চ কর্মসূচিতে ছাত্র-জনতার রাজপথে নেমে আসার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলে রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেন সেনা বাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সেনাপ্রধান তার বক্তব্যে সফল এ বৈঠকের কথা তুলে ধরেন বলেন, “আপনারা সেনাবাহিনীর প্রতি আস্থা রাখেন যত দাবি আছে পূরণ হবে। আপনারা সব ধরনের সহযোগিতা করেন। আমি সমস্ত দায়িত্ব নিচ্ছি। ইনশাআল্লাহ সব দাবি পূরণ করব। শান্তি ফিরিয়ে আনব। আপনারা সহযোগিতা করেন।”

তিনি বলেন, “একসাথে কাজ করলে আমরা সুন্দর পরিস্থিতির দিকে যাব। মারামারি করে আর কিছু পাব না। ধ্বংসযজ্ঞ, অরাজকতা থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর ভবিষ্যতের দিকে যাব। প্রতিটি হত্যার বিচার হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে আলোচনা হওয়ার কথা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, “আমাদের সঙ্গে জামায়াতের আমীর, বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ, জাতীয় পার্টির নেতৃবৃন্দ ছিলেন। সুশীল সমাজের পক্ষ থেকে আসিফ নজরুল ছিলেন। তারা সুন্দর একটি বার্তা দিয়েছেন।

“আমরা সুন্দর বন্দোবস্ত করেছি। সুন্দর একটা অন্তবর্তী সরকার গঠন করে সরকার পরিচালনা করব।”

ছাত্র-জনতাকে শান্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আপনারা আর সংঘাতের পথে যাবেন না। আমাদের অনেক ক্ষতি হচ্ছে। সম্পদের অনেক ক্ষতি হচ্ছে। আপনারা আমাদের সাহায্য করেন।”

Share Now

এই বিভাগের আরও খবর