একদিন এগিয়ে সোমবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লংমার্চ টু ঢাকা’

আপডেট: August 4, 2024 |

সরকার পতনের এক দফা এক দাবিতে রোববার দেশজুড়ে চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ আন্দোলন। এর মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত মঙ্গলবারের (৬ আগস্ট) ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি এক দিন এগিয়ে আনা হয়েছে। ফলে আগামীকালই সারাদেশ থেকে ছাত্র জনতাকে ঢাকার উদ্দেশে রওনা হওয়ার আহ্বান জানিয়েছেন সমন্বয়ক আসিফ মাহমুদ।

রোববার বিকাল সাড়ে ৫টায় তিনি গণমাধ্যমকর্মীদের হোয়াটসঅ্যাপ গ্রুপে এ বার্তা দেন।

বার্তায় আসিফ মাহমুদ বলেন, পরিস্থিতি পর্যালোচনায় এক জরুরি সিদ্ধান্তে আমাদের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ৬ আগস্ট থেকে পরিবর্তন করে ৫ আগস্ট করা হলো। অর্থাৎ আগামীকালই সারাদেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশে যাত্রা করার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ‘আজ প্রায় অর্ধশতাধিক ছাত্র-জনতাকে খুন করেছে সরকার। চূড়ান্ত জবাব দেয়ার সময় এসে গেছে। বিশেষ করে আশেপাশের জেলাগুলো থেকে সবাই ঢাকায় আসবেন এবং যারা পারবেন আজই ঢাকার উদ্দেশে রওনা হয়ে যান। ঢাকায় এসে মুক্তিকামী ছাত্র জনতা রাজপথগুলোতে অবস্থান নিন।’

আসিফ আরও উল্লেখ করেন, ‘চুড়ান্ত লড়াই, এই ছাত্র নাগরিক অভ্যুত্থানের চূড়ান্ত স্বাক্ষর রাখার সময় এসে গেছে। ইতিহাসের অংশ হতে ঢাকায় আসুন সকলে। যে যেভাবে পারেন ঢাকায় কালকের মধ্যে ঢাকায় চলে আসুন। ছাত্র-জনতা এক নতুন বাংলাদেশের অভ্যূদয় ঘটাব।’

এর আগে রোববার অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ অবরোধ কর্মসূচি চলছে। এর মধ্যে সরকার পতনের আন্দোলন ঘিরে বিভিন্ন জায়গায় সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি উত্তপ্ত অবস্থায় রয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর