কোহলির অবিশ্বাস্য রেকর্ডে ভাগ বসালেন সূর্যকুমার

আপডেট: July 28, 2024 |

ভারতীয় ক্রিকেটে নতুন দিনের সূচনা হয়েছে গতকাল থেকে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরই সংক্ষিপ্ত ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা, আর প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও বিদায় নিয়েছেন, এ ছাড়া অবসরে গেছেন বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজাও।

ফলে ভারতীয় দলের নতুন অধিনায়ক হয়েছে সূর্যকুমার যাদব, আর প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। নতুন অধিনায়ক এবং কোচের অধীন তারুণ্যে ভরা দল নিয়ে গতকালই প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল ভারত।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর নতুন অধিনায়ক-কোচের অধীন নতুন দল নিয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছে ভারত।

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কাল মাঠে নেমেছিল গম্ভীরের শিষ্যরা। লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচে দাপুটে পারফর্ম করেছেন ভারতীয় ক্রিকেটাররা।

আগে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের কাল শুরু থেকেই তুলোধুনো করেছেন ভারতীয় ব্যাটাররা, আগ্রাসী ব্যাটিংয়্রে ২১ বলে ৪০ রান করে আউট হন যশ্বসী জয়সোয়াল, আরেক ওপেনার শুবমান গিল ১৬ বলে করেছেন ৩৪ রান।

দলকে বড় সংগ্রহ এনে দেয়ার পথে এ দিন ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক সূর্য।

তিনে ব্যাট করতে নেমে এদিন ২৬ বলে ৫৮ রান করেছেন সূর্যক। ৮ চার ২ ছয়ে ২৩৩.০৭ স্ট্রাইকরেটে দুর্দান্ত এই ইনিংস খেলে তিনি আউট হন পাথিরানার বলে বোল্ড হয়ে।

এরপর রিশভ পন্ত খেলেছেন ৩৩ ওলে ৪৯ রানের ইনিংস। ফলে শেষ পর্যন্ত ২০ ওভারে ২১৩ রানের সংগ্রহ পায় ভারত।

এদিকে বড় লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে সুবিধা করে ওঠতে পারেননি লঙ্কান ব্যাটাররা।

দুই ওপেনার পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিসের পর আর কেউ জ্বলে ওঠতে না পারায় শেষ পর্যন্ত ১৭০ রানেই অল আউট হয় শ্রীলঙ্কা।

অধিনায়কত্ব নিয়ে নিজের প্রথম ম্যাচেই ৪৩ রানের জয় এনে দেয়ার পথে আগ্রসী ইনিংস খেলে এদিন ম্যাচসেরার পুরস্কার জিতেছেন সূর্য।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি সূর্যকুমারের ১৬তম ম্যাচসেরার পুরস্কার। এতে করেই বিরাট কোহলির রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবথেকে বেশি ম্যাচসেরার পুরস্কার জিতেছেন বিরাট কোহলি। ১২৫ ম্যাচে তিনি ১৬ বার এ পুরস্কার পেয়েছেন তিনি।

এখন এ রেকর্ডে আছে সূর্যকুমারের নামও। তবে এ মাইলফলকে পৌছাতে কোহলির চেয়ে কম ম্যাচ খেলতে হয়েছে ভারতের নতুন অধিনায়ককে। জাতীয় দলের হয়ে ৬৯ ম্যাচ খেলেই এ রেকর্ড গড়লেন সূর্য।

Share Now

এই বিভাগের আরও খবর