কেন্দুয়ায় ৩শত বছর যাবত যে গ্রামে পালিত হচ্ছে পবিত্র আশুরা 

আপডেট: July 17, 2024 |

মো:হুমায়ুন কবির, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি : প্রায় ৩শত বছর যাবত যথাযথ মর্যাদায় পবিত্র আশুরা পালত করা হচ্ছে, নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের জুড়াইল গ্রামের হাওলীবাড়ির ‘হুসাইন মোকাম’ প্রাঙ্গণে।

এ গ্রামের মানুষ প্রতিবছর মহররমের প্রথম দিন থেকে ১০ তারিখ পর্যন্ত যথাযথ মর্যাদায় প্রবিত্র আশুরা পালন করে থাকেন।

এ বছর মহররমের প্রথম দিন থেকে শুরু হওয়া আশুরা পালনের এসব কর্মসূচি বুধবার (১৭ জুলাই ) রাতে তাজিয়া মিছিল ও মাতম জারি এবং দোয়া মাহফিল  মাধ্যমে সমাপ্ত হবে।

উপজেলার জুড়াইল গ্রামের বাসিন্দা মোঃ শহীদুল ইসলাম (ফকির) নামে একজন বলেন, জুড়াইল গ্রামের হাওলীবাড়ির ‘হুসাইন মোকাম’ প্রাঙ্গণে প্রতি বছর কারবালার বিষাদময় করুন কাহিনী অবলম্বনে ইমাম হাসাইন ও হুসাইনের স্বরনে মহরম পালন করা হয়।

এই আশুরা প্রায় ৩শত বছর যাবৎ স্বার্বজনীনভাবে নিয়মিত পালন করা হয়ে থাকে। এই আশুরায় গ্রামের ও এলাকার লোকজন সহ দূর দূরান্ত থেকে আশুরার বিষাদে আপ্লুত হয়ে লোকজন এসে ভীর জমায়।

আমাদের পুর্বপুরুষ জ্যাবক্স ফকির নামে একজন  থেকে শুরু করে পরবর্তীতে বিরামউদ্দীন ফকির, কলন্দর ফকির, নবীবুর রহমান ফকির, কুলচান বিবি, পরিচালনায় ও তদারকিতে এই আশুরা পালন করে এসেছি।

বর্তমানে আমরা উনাদের নাতি পুতিরা এই বিষাদময় কারবালায় আত্নত্যাগকারী ইমাম হাসাইন ও হোসাইনের স্বরনে মিলাদ কিয়াম ও মাতম জারী পরিবেশনের মাধ্যমে ঐতিহ্যবাহী এই অনুষ্টান পালন করে আসেছি।

আমি আশা করি আমাদের এই অনুষ্ঠানের আয়োজন ভবিষ্যতে আরো সুদূর এগিয়ে যাবে।

আশুরায় দেখতে আসা সুমন মিয়া, জাহেদুল, তারা জানান, ছোট বেলায় বাবার সাথে এই বাড়িতে আশুরার জারি শুনেতে আসতাম এখনও দেখতে আসলাম। আমরা বাবা এবং দাদার কাছে শুনেছি বহুবছর যাবত এই জুড়াইল গ্রামে মহররম মাস আসলেই কারবালার বিষাদময় করুন কাহিনী অবলম্বনে ইমাম হাসাইন ও হুসাইনের স্বরনে মহরম পালন করা হয়।

উপজেলার নওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সারোয়ার জাহান কাউসার চেয়ারম্যান জানান, প্রতিবছর জুড়াইল গ্রামে ১০ দিনব্যাপী আশুরা পালন করা হয়। যা আমি ছোটবেলা থেকেই দেখে আসছি।

প্রতিবছরের মত এবছরও আমি দেখে আসলাম। এলাকার প্রবীণদের কাছে শুনেছি প্রায় ৩শত বছর যাবত যথাযথ মর্যাদায় এ গ্রামে আশুরা পালন করা হচ্ছে। আমরা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকেও তাদের সাবিক সহযোগী করা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর