প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি, ফার্মেসি মালিককে জরিমানা

আপডেট: July 11, 2024 |

জয়পুরহাট প্রতিনিধিঃ জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রেলস্টেশন এলাকায় প্রেসক্রিপশন ও ফুলকোর্স ছাড়া এন্টিবায়োটিক বিক্রির দায়ে এক ফার্মেসীর মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার বিকেলে আক্কেলপুর রেলস্টেশন এলাকার একটি ফার্মেসীর মালিককে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম।

জরিমানার পরে দোকানে তাৎক্ষণিকভাবে ‘রেজিস্টার্ড ডাক্তারের প্রেসক্রিপশন ও ফুল কোর্স ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করা হয় না ” ঘোষণা সম্বলিত ব্যানার টাঙ্গিয়ে দেন।

উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম বলেন, উপজেলার বিভিন্ন ফার্মেসী থেকে রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ব্যতীত এন্টিবায়োটিক বিক্রি করা হয়, এমন সংবাদের ভিত্তিতে ঘটনার সত্যতা পাওয়ায় স্টেশন এলাকার ১ ফার্মেসী মালিককে ৪০০ টাকা জরিমানা করা হয় ।

তিনি আরোও বলেন, জয়পুরহাট জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী স্যারের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়। ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া এন্টিবায়োটিক সেবন দেশের পুরো জনগোষ্ঠীর স্বাস্থ্যের জন্য বিরাট ঝুঁকি ।

এতে কোভিডের থেকেও মারাত্মক অতিমারী আসবে যখন সাধারণ জ্বরে, ডায়রিয়ায় এন্টিবায়োটিক রেজিস্ট্যান্সের কারণে মানুষ অকাতরে মারা যাবে মর্মে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছেন।

তাই ফার্মেসীগুলোকে রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া এন্টিবায়োটিক বিক্রি না করার ব্যাপারে সতর্ক করা হয়েছে”।জনস্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করতে এ ধরনের মোবাইল কোর্ট পরিচালনা অব্যহত থাকবে বলে ও জানান তিনি ।

Share Now

এই বিভাগের আরও খবর