কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

আপডেট: July 10, 2024 |

শেষ হাসি হাসল আর্জেন্টিনা। বিরতির আগে ও পরে জাল খুঁজে নিলেন যথাক্রমে হুলিয়ান আলভারেজ ও লিওনেল মেসি।

কানাডাকে ফের হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে জায়গা করে নিল লিওনেল স্কালোনির শিষ্যরা।

বুধবার বাংলাদেশ সময় সকালে নিউজার্সিতে এবারের আসরের প্রথম সেমিফাইনালে ২-০ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা।

এতে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের শিরোপা ধরে রাখার অভিযানে আরেক ধাপ এগিয়ে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। দুই দলের গ্রুপ পর্বের সাক্ষাতেও একই ব্যবধানে কানাডার বিপক্ষে জিতেছিল আলবিসেলেস্তেরা।

গোটা ম্যাচে ৫১ শতাংশ সময় বল পায়ে রাখা আর্জেন্টিনা গোলমুখে শট নেয় ১১টি। যার মধ্যে লক্ষ্যে ছিল তিনটি। এর দুটি থেকে থেকে তারা করে গোল উদযাপন।

২২তম মিনিটে মাঝমাঠ থেকে রদ্রিগো দি পলের দারুণ থ্রু বলে অসাধারণ ফিনিশিংয়ে রেকর্ড ১৫ বারের কোপাজয়ীদের এগিয়ে দেন আলভারেজ।

আর ৫১তম মিনিটে ডি-বক্সের প্রান্ত থেকে এঞ্জো ফার্নান্দেজের জোরালো গতির শটে খুব কাছ থেকে পা ছুঁইয়ে ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক মেসি।

চলতি কোপা আমেরিকায় দ্বিতীয় গোলের দেখা পান স্ট্রাইকার আলভারেজ। সব মিলিয়ে আর্জেন্টিনার জার্সিতে এটি তার নবম গোল।

বিশ্বকাপ ও কোপা আমেরিকা- উভয় প্রতিযোগিতার সেমিফাইনালে গোল করা আর্জেন্টিনার দ্বিতীয় ও ইতিহাসের চতুর্থ ফুটবলার তিনি।

আর্জেন্টাইন অধিনায়ক মেসি এবারের কোপায় নিশানা ভেদ করেন প্রথমবারের মতো। সব মিলিয়ে এই প্রতিযোগিতায় তার গোলসংখ্যা বেড়ে হলো ১৪।

কোপা আমেরিকার ছয়টি আলাদা আসরেও গোল করার নজির স্থাপন করেন তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে রেকর্ড ১০৯ গোলের মালিক মেসি।

পুরো ৯০ মিনিটই আর্জেন্টিনার একচ্ছত্র আধিপত্য ছিল না অবশ্য। গতিময় ফুটবলে শুরুর দিকে তাদেরকে বিপাকে ফেলা কানাডা শেষ ১০ মিনিটও ছড়ি ঘোরায়।

কিন্তু কাঙ্ক্ষিত গোলের খোঁজ পায়নি প্রথমবারের মতো কোপা আমেরিকায় অংশ নিয়ে সেমিতে ওঠা দলটি। তাই আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ গোলপোস্ট অক্ষত রেখেই মাঠ ছাড়েন।

বাংলাদেশ সময় অনুসারে আগামী সোমবার সকালে অনুষ্ঠেয় ফাইনালে উরুগুয়ে কিংবা কলম্বিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। কোপার সবশেষ আট আসরে এটি তাদের ষষ্ঠ শিরোপা নির্ধারণী লড়াই।

আর দ্বিতীয় সেমিতে হেরে যাওয়া দলের বিপক্ষে ফাইনালের আগের দিন তৃতীয় স্থান নির্ধারণী ম‍্যাচে নামবে কানাডা।

Share Now

এই বিভাগের আরও খবর