লটারির মাধ্যমে বদলি করে নজির স্থাপন করলেন জয়পুরহাটের ডিসি

আপডেট: July 4, 2024 |

জয়পুরহাট প্রতিনিধিঃ ইউনিয়ন ভূমি অফিস নিয়ে সাধারণ মানুষের অভিযোগ পুরনো। ইউনিয়ন ভূমি সহকারী / উপ-সহকারীর (তহশিলদার) দীর্ঘদিন এক স্থানে কর্মরত থাকলে এই অভিযোগের পাল্লা আরও বেশি ভারী হয়।

গুরুত্বপূর্ণ জায়গায় পোস্টিং পেতে নানারকম অনৈতিকপন্থা নেয়ার অভিযোগ উঠে মাঝে মাঝে ।

জয়পুরহাট জেলা প্রশাসন একই কর্মস্থলে তিন বছরের উর্ধ্বে পদায়িত আছেন এমন ১৮ জন ইউনিয়ন ভূমি সহকারী/উপ-সহকারী কর্মকর্তাদের প্রকাশ্যে লটারির মাধ্যমে বদলি করে রাজস্ব প্রশাসনে স্বচ্ছতার নজির স্থাপন করলেন জয়পুরহাট জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী।

জেলায় এই প্রথম সরকারি কোনো কর্মকর্তা- কর্মচারীদের লটারির মাধ্যমে বদলি করা হলো। সম্প্রতি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মকর্তাদের বদলি লটারি  অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা গোবিন্দ দাস বলেন, ‘ক্ষেতলাল সদর ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত ছিলাম বর্তমানে লটারির মাধ্যমে আক্কেলপুর উপজেলার তিলকপুর ইউনিয়ন ভূমি অফিসে বদলি হলাম। জেলা প্রশাসক স্যারের ব্যতিক্রম উদ্যোগ অনেক ভালো লেগেছে।

ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা রেজা আরেফিন বলেন, ‘লটারির মাধ্যমে বদলি এই প্রথম দেখলাম। এর আগে আমার চাকরির জীবনে এই রকম উদ্যোগ দেখিনি।এটি নিঃসন্দেহে প্রশংসনীয় কাজ।

এ বিষয়ে জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী বলেন, ‘দক্ষতা, জনগণের প্রতি সেবা প্রদানের মানসিকতা এসবের ভিত্তিতে অংশীজনদের  মতামত নিয়ে প্রকাশ্যে লটারি করে নানা তদ্বির উপেক্ষা করে স্বচ্ছতার সাথে বদলি করা হয়েছে।’

সংশ্লিষ্টগণ মনে করেন, জয়পুরহাট  ভূমি রাজস্ব প্রশাসনে এরুপ বদলি একটি  নজীর। এতে ভূমি অফিসের কাজে অধিকতর স্বচ্ছতা আসবে।’

Share Now

এই বিভাগের আরও খবর