এইচএসসি পরীক্ষা: বৃষ্টিতে ভিজে ১ম পরীক্ষার সূচনা

আপডেট: July 2, 2024 |

আবিদ হোসেন,ক্যাম্পাস প্রতিনিধি: রোববার সকাল ১০টা থেকে শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

বৃষ্টি উপেক্ষা করে পরীক্ষা কেন্দ্রে সাধারণ শিক্ষার্থীরা আসা শুরু করে।  সকাল থেকে বৃষ্টি হওয়ায় ঢাকাসহ দেশের অনেক এলাকার পরীক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়েছে পরীক্ষাকেন্দ্রে যেতে।

সকালে রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও মহানগর কলেজ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এসময় কেউ ছাতা নিয়ে,আবার কেউবা ছাতা ছাড়াই বৃষ্টিতে ভিজে পরীক্ষার হলের চলে আসে। সাধারণ অভিভাবকরা জানায়  যানজটের কারণে অনেক সকালে তারা বাড়ি থেকে বের হয়েছে।

তখন বৃষ্টি না থাকায় ছাতা নিয়ে আসেনি। ফলে বৃষ্টি যখন আসে তাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়েছে।

এ বছর আগে থেকেই শিক্ষার্থীরা বলছিল, পরীক্ষার জন্য তারা পর্যাপ্ত সময় পাননি। তাছাড়া জুন মাস বর্ষা মৌসুমের মধ্যে পড়েছে।

ভরা এ বর্ষার মধ্যে যাতে তাদের পরীক্ষা না নেয়া হয়, সেজন্য অভিভাবক এবং শিক্ষার্থীরা দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু মন্ত্রণালয় এবং বোর্ডের পক্ষ থেকে সেই দাবি আমলে নেয়া হয়নি।

ফলে বৃষ্টির মতো প্রাকৃতিক প্রতিকূলতা উপেক্ষা করেই তাদের আজকে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হয়েছে।

এদিকে, আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, যেহেতু বর্ষাকাল চলছে, তাই দেশজুড়ে বৃষ্টির প্রবণতা সামনের দিনগুলোতে আরও বাড়তে পারে।

আগামী বছরও যাতে একই ধরনের ভোগান্তিতে পড়তে না হয়, সেজন্য দুর্যোগপূর্ণ আবহাওয়ার বিষয়টি মাথায় রেখে পরীক্ষার সময়সূচি ঠিক করার দাবি অভিভাবকদের।
এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের  পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।এরমধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সংখা ৭ লাখ ৫০৯ জন।

এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫ টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩ টি।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে, মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন।

তাদের মধ্যে ছাত্র সংখা ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ জন এবং ছাত্রী সংখা ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। মোট কেন্দ্র ১ হাজার ৫৬৬ টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৪ হাজার ৮৭০টি।

আলিম পরীক্ষায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৭৬ জন। এরমধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী সংখা ৪০ হাজার ৪৮৪ জন। মোট কেন্দ্র ৪৫২ টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬৮৫ টি।

চলতি বছরে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল) /ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫ হাজার ৪২৪ জন। মোট কেন্দ্র ৭০৭ টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯০৮ টি।

গতবছরের তুলনায় ২০২৪ সালে চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪ টি, মোট কেন্দ্র বেড়েছে ৬৭টি।

পরীক্ষার জন্য মন্ত্রালয়ের  নির্দেশনায় বলা হয়, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্ন পত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না; শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন (তবে ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন)।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন-পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক (ইনভিজিলেটর), মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিনে জানা যায়, সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা আজ থেকে শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে।

ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা একইদিন শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট হতে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে।

কারিগরি বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে ১৮ জুলাই শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৯ জুলাই হতে শুরু হয়ে ৪ আগস্ট শেষ হবে।

Share Now

এই বিভাগের আরও খবর