প্রগতিশীল সাহিত্য চর্চায় বদ্ধপরিকর ছিলেন অসীম সাহা

আপডেট: June 30, 2024 |

নিজস্ব প্রতিবেদক : বাংলা একাডেমির পরিচালক ড. তপন বাগচী বলেছেন, কবি অসীম সাহা বাংলা সাহিত্যের একজন সক্রিয় কবি। তিনি তার দক্ষতা দিয়ে কবিতায় বাংলা শব্দের অর্থ বদলে দিতে পেরেছিলেন। তিনি যখন উদ্বাস্তু কাব্য লেখেন তখন তিনি উপলব্ধি করতে পেরেছিলেন তিনি নিজেই একজন উদ্বাস্তু। অসীম সাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র হওয়া সত্ত্বেও কবিতার জন্য জীবনকে উৎসর্গ করেছিলেন। জীবন জীবিকার জন্য তাকে কষ্ট করতে হলেও কখনো কবিতাকে ছাড়েননি তিনি।

শনিবার (২৯ জুন) দুপুরে মালিবাগে সারেঙ সাহিত্য সভা আয়োজিত কবি অসীম সাহা স্মরণ সভায় প্রধান আলোচক হিসেবে ফোকলোরবিদ ও গবেষক তপন বাগচী এসব কথা বলেন।

তিনি বলেন, অসীম সাহা বাংলা সাহিত্যের এক সার্থক কবি। প্রগতিশীল সাহিত্যের ধারা সমুন্নত রাখতে তিনি বদ্ধপরিকর ছিলেন তিনি। তিনি কখনো মাথা নত করেননি। তার কবিতা যুগ যুগ ধরে টিকে থাকবে ঔজ্জল্য নিয়ে ।

অনুষ্ঠানে কথাসাহিত্যিক জয়শ্রী দাস বলেন, অসীম সাহা ছিলেন শুদ্ধতার কবি। তিনি ছিলেন সুন্দর মানুষ ও সুন্দরের পূজারী কবি। তার প্রতি আমাদের মুগ্ধতা ছিল। রাজনীতি নিয়ে তিনি বহু কবিতা লিখলেও তার প্রেমের কবিতা আমাদের মুগ্ধ করে।

সারেঙ সম্পাদক আবদুর রহমান মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন লেখক ও সাংবাদিক নাসরীন গীতি, কবি সুজন বিশ্বাস, কবি আমেনা নাজনীন, লেখক সোহেল হাসান প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর