খোকসায় বিদ্যুতের আগুনে ১৫ ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত

আপডেট: June 24, 2024 |

আসাদুর রহমান, কুষ্টিয়া জেলা প্রতিনিধি: সকর্টসাকিট থেকে সৃষ্ট বিদ্যুতের আগুনে একটি বাজারের ১৫ টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়েগেছে। ব্যবসায়ীদের ক্ষয় ক্ষতির পরিমান দুই কোটি টাকা ছাড়িয়ে যাবে।

রবিবার দিনগত রাত সাড়ে ১১ টার দিকে খোকসার গোপগ্রাম বাজারের জিল্লুর রহমানের জুতার দোকানে বিদ্যুতে সকর্টসাকিট থেকে আগুনের সূত্রপাত হয়।

মুহুত্যের মধ্যে আগুন ছড়িয়ে পরে বাজারের একাশের ৫টি মার্কেটের ১৫ ববসা প্রতিষ্ঠানে। খোকসা ও কুমারখালীর ফায়ার সার্ভিসের তিনিটি ইউনিট ও গ্রামবাসীরা প্রায় ৪ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রন আনতে সক্ষম হয়।

তবে ১২ ঘন্টা পর সোমবার সকাল ১১টা পর্যন্ত পুড়ে যাওয়া অনেক দোকানের ধ্বংশ স্তুপ থেকে ধুঁড়া উড়তে দেখা যায়।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা হলেন, বিকাশ এজন্ট ও কসমেটিক ব্যবসায়ী রাকিবুল ইসলাম রাকিব, জুতা ব্যবসায়ী কুতুব উদ্দিন, আব্দুল হান্নান মামুন, খন্দকার রাবিক, মোতালেব, নাইমূল ইসলাম, খোকন, রাসেল, নয়ন, অলি, জিল্লুর রহমান, ইয়াসিন, বদিয়ার ও সান্টুসহ ১৫ জন।

সোমবার সকাল ১১টায় সবেজমিন গিয়ে দেখা যায়, গোটা মার্কেট ঘিরে উৎসুক নারী পুরুষ বিড় করে আছে। দুই একটি দোকানের ধ্বংশ স্তপ থেকে তখনো ধোঁয়া উঠছে।

প্রতিবেশীরা মটরের পানি দিয়ে তখনও আগুন নেভাতে চেস্টা করছেন। অনেক দোকানের র‌্যাকে থরে থরে সাজানো কাপড় পুড়ে ছায়ে পরিনত হয়েছে। পুড়ে গেছে সব দোকানের টিনের চালা ও মালামাল।

বৃদ্ধ ব্যবসায়ী বদর উদ্দিন বিশ্বাস বলেন, সারা জীবন ধরে হাটে ঘাটে লুঙ্গি বিক্রি করে বেড়িয়েছেন। শেষ বয়সে ছেলেদের দোকানে বসতেন।

কিন্তু আগুনে তার স্বপ্ন পুড়ে ছায় হয়ে গেছে। এ বিচার তিনি কার কাছে দেবেন, তা খুজে পাচ্ছেন না। বাজারের অন্যব্যবসায়ীরা তাকে শান্ত করার চেষ্টা করছিলেন।

অগ্নিকান্ডে ঘটনার সূত্রপাতের সময়ের প্রত্যক্ষদর্শী রফিকুল ইসলাম জানান, জুতার ব্যবসায়ী জিল্লুর রহানের জুতার দোকান থেকে আগুনের সূত্র পায় হয়। তারা কয়েকজন ওই জুতার ঘর থেকে প্রথমে ধুঁয়া বেড় হতে দখেন।

তার পর ফাারসার্ভিকে খবর দেওয়া হয়। পরে খোকসা ও কুমারখালী থেকে ফায়াস সার্ভিসের গাড়ি আসে।

তাদের রিজার্ভ পানি শেষ হওয়ার পর তারা খালের পানি তোলার চেষ্টা করে কিন্তু গায়ে গায়ে দোকান থাকায় খাল থেকে পানি নেওয়া সম্ভব হযনি। ফরে আগুন খুর দ্রæত সময়ের মধ্যে বিস্তার লাভ করে।

বিকাশ এজেন্ট ও ব্যবসায়ী রাকিবুল ইসলাম জানান, যেখান থেকে আগুনের উৎপত্তি তার নিজেরও ৪/৫টি ব্যবসার দোকান পুড়েছে। ব্যবসায়ীদের ক্ষতির পরিমান দুাই কোটি টাকা ছাড়িয়ে যাবে।

গোপগ্রাম বাজার ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক রায়হানুল হক রফিক জানান, বিদ্যুতের সকর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

ঠিক সময়ে ফায়ার সার্ভিসের কর্মীরাও এসেছিল। কিন্তু প্রাকৃতিক ভাবে ক্ষতি হলে আর কী করার।

খোকসা ফায়ার ব্রিগেডের স্টেশন অফিসার নজরুল ইসলাম জানান, অনেক মালামাল পুড়ে গেছে, তারা প্রায় ৪০ লাখ টাকার মালামাল উদ্ধর করতে পেরেছেন।

বিদ্যুতের সকর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

Share Now

এই বিভাগের আরও খবর