বাণিজ্য মন্ত্রণালয় ২৬টি দেশের সঙ্গে এফটিএ নিয়ে কাজ করছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

আপডেট: June 20, 2024 |

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাণিজ্য মন্ত্রণালয় এ মুহূর্তে ২৬টি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে কাজ করছে। এছাড়া সরকার বিভিন্ন দেশের সঙ্গে বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করছে; তবে কাঙ্ক্ষিত মাত্রায় সাড়া মিলছে না।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে বাংলাদেশের বাণিজ্য নীতির বিবর্তন, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নির্দেশনা বিষয়ে এক সেমিনারে বক্তব্য দেন তিনি।

রফতানি বাড়াতে আমদানির বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, দেশের অনেক পণ্য উৎপাদনের কাঁচামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই রফতানি বাড়াতে কাঁচমাল আমদানি করতেই। কেবল উৎপাদন বাড়ালেই রফতানি বাড়ানো সম্ভব।

বঙ্গোপসাগরকে যুক্ত করে বিশ্ববাণিজ্য বাড়ানোর চেষ্টা চলছে জানিয়ে আহসানুল ইসলাম টিটু বলেন, এক্ষেত্রে গত তিন মাসে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হয়েছ। বাংলাদেশ সম্পর্কে সবার ধারণা পজিটিভ।

ট্যারিফ পলিসির সঙ্গে লজিস্টিক পলিসি পরিবর্তন করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মাধ্যমে গ্লোবালি কীভাবে সুবিধা নেয়া যায়, সে বিষয়ে আলোচনা চলছে।

টিটু দেশের পর্যটন শিল্পের বিকাশে আরও কাজ করার তাগিদ দিয়ে বলেন, এ শিল্প এখন ভালো অবস্থানে আছে। দেশের মানুষ এখন বিদেশে ঘুরতে যাওয়ার পাশাপাশি দেশের ট্যুরিস্ট স্পটগুলোতেও যাচ্ছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর