উচ্চ মূল্যের পণ্য তৈরিতে মনোযোগী হতে হবে : এনবিআর চেয়ারম্যান

আপডেট: June 20, 2024 |

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম বলেছেন, শুধু রফতানি আয়ের ওপর নির্ভরশীল না হয়ে উচ্চ মূল্যের পণ্য তৈরিতে মনোযোগী হতে হবে।

অনেক পণ্যের কাঁচামাল ও জ্বালানি তেল উভয়ই আমদানি পণ্য। এসব দিয়ে পণ্যের আমদানি বাড়িয়ে পণ্য উৎপাদন বাড়াতে হবে। এতে বাড়বে দেশের রফতানিও।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে বাংলাদেশের বাণিজ্য নীতির বিবর্তন, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নির্দেশনা নিয়ে এক সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

দেশে এখন লিফট উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, দেশে এখন মাটির নিচে স্থাপনযোগ্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল উৎপাদন করছে। এসব প্রতিষ্ঠানকে নীতি সহায়তা দিচ্ছে সরকার।

দেশের চামড়া শিল্পের বিকাশে এনবিআর কাজ করছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, কমপ্লায়েন্স ইস্যুতে পিছিয়ে পড়ছে দেশের চামড়া শিল্প।

এ খাতের পণ্য রফতানি বাড়াতে সাপোর্ট দেয়া হচ্ছে। এজন্য এনবিআর থেকে টিম গঠন করে দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমানে সবচেয়ে বেশি রফতানি হয় গার্মেন্টস পণ্য। তবে অন্যান্য পণ্যের ক্ষেত্রেও এই পরিমাণ বাড়াতে হবে।

দেশের চাহিদা পূরণেই অন্যান্য পণ্যের উৎপাদান বাড়াতে হবে। এতে দেশের চাহিদা পূরণ করে বাইরে রফতানির উদ্যোগ তৈরি হবে।

কোরবানির পশুর হাটে ভাইরাল হওয়া অনেক পশুর মধ্যে এখন অনলাইনে সবচেয়ে বেশি আলোচনায় ১৫ লাখ টাকার ছাগল।

কোরবানি শেষ হলেও থামছে না এ ছাগলকাণ্ড; সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো তোলপাড়।

তবে এ নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমকে প্রশ্ন করা হলে, তিনি বলেন, ‘এটা কোনো প্রশ্ন নয়। এটা নিয়ে কোনো প্রশ্নের জবাব দেব না।’

এসময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর