শাহীন-সিয়ামকে ফেরাতে ইন্টারপোলে চিঠি

আপডেট: May 28, 2024 |

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহীন ও তার সহযোগী সিয়ামকে ফেরাতে ইন্টারপোলে চিঠি দিয়েছে বাংলাদেশ পুলিশের ন্যাশনাল সেন্টার ব্যুরো (এনসিবি)।

হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহীন। আর তার সহযোগী সিয়াম পালিয়ে গেছেন নেপালে।

এনসিবি জানিয়েছে, তদন্তের স্বার্থে ডিবির আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের ফিরিয়ে আনতে ইন্টারপোলের সহায়তায় সংশ্লিষ্ট দেশ দুটির এনসিবির কাছে সহায়তা চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) পুলিশ সদরদপ্তরের ইন্টারপোলের শাখা কার্যালয় ন্যাশনাল সেন্টার ব্যুরোর (এনসিবি) এআইজি আলী হায়দার চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ডিএমপির পক্ষ থেকে সংসদ সদস্য আনার হত্যাকাণ্ডে জড়িত দুজনকে ফিরিয়ে আনতে আবেদন করা হয়েছে।

সে পরিপ্রেক্ষিতে আমরা ইন্টারপোলের মাধ্যমে সংশ্লিষ্ট দুটি দেশকে চিঠি পাঠিয়েছি। দুজনকে ফিরিয়ে দেওয়ার জন্য সার্বিক সহযোগিতা চাওয়া হয়েছে।

তাঁকে ফেরত পাঠানোর আবেদন জানিয়ে সোমবার (২৭ মে) আমেরিকার এনসিবিকে মেইল করা হয়েছে। পাশাপাশি ইন্টারপোলের সাহায্যে আমেরিকার পুলিশকে অবহিত করা হয়েছে।

একই প্রক্রিয়ায় সিয়ামকে ফেরত পেতে চেয়ে নেপালেও চিঠি পাঠানো হয়েছে। প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে আমেরিকার বন্দি বিনিময় চুক্তি নেই। যেহেতু এমপি আনার হত্যায় কলকাতাতেও মামলা হয়েছে।

এ কারণে ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ব্যুরোকে আলাদাভাবে চিঠি দেওয়া হয়েছে। ভারতের সঙ্গে আমেরিকা ও নেপালের বন্দি বিনিময় চুক্তি আছে। তাই তাদের সহযোগিতা চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহীনকে এরই মধ্যে শনাক্ত করা হয়েছে। তার নির্দেশে হত্যাকাণ্ডে অংশ নেন বেশ কয়েকজন।

তাদের মধ্যে এখন পর্যন্ত চারজন (বাংলাদেশে তিনজন এবং ভারতের কলকাতায় একজন) গ্রেফতার হলেও এখনো পলাতক চারজন।

 

Share Now

এই বিভাগের আরও খবর