কংগ্রেসের প্রচারে কেজরিওয়াল

আপডেট: May 16, 2024 |

ভারতের গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে দফায় দফায় সভা করেও পরে আমআদমি একসঙ্গে ভোট করেনি।

কিন্তু এবার প্রেক্ষাপট ভিন্ন, তাই জেল থেকে জামিনে বের হয়েই কংগ্রেসের নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মূলত কংগ্রেসের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে দিল্লিতে ক্ষমতায় এসেছিলেন কেজরিওয়াল।

বুধবার সেই অরবিন্দ কেজরীওয়াল দিল্লির চাঁদনি চক আসনে কংগ্রেস প্রার্থী জেপি আগরওয়ালের সমর্থনে প্রচারে নামলেন।

আর এ কারণেই কটাক্ষ করে বিজেপি বলছে, সততার কথা বলে ক্ষমতায় আসা কেজরিওয়াল এখন ‘দুর্নীতিগ্রস্ত’ ইন্ডিয়া জোটকে আঁকড়ে বাঁচতে চাইছেন।

পাশাপাশি প্রচারে নামার জন্য সুপ্রিম কোর্টের কেজরীওয়ালের জামিনকে ‘স্পেশাল ট্রিটমেন্ট’ বা বিশেষ সুবিধা হিসাবে ব্যাখ্যা করেছেন দেশটির কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রী ও বিজেপির শীর্ষ নেতা অমিত শাহ। খবর আনন্দবাজার পত্রিকার।

দুর্নীতি মামলায় গত শুক্রবার অন্তর্বর্তী জামিনে মুক্তি পেয়েছেন কেজরিওয়াল।

মঙ্গলবার পঞ্জাবের পর বুধবার প্রথম বার দিল্লিতে কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারে নামেন তিনি।

দিল্লিতে গত দশ বছর ধরে ক্ষমতায় থাকলেও, গত দু’টি লোকসভায় রাজধানীতে একটিও আসন জিততে পারেনি কেজরিওয়ালের দল আম আদমি পার্টি।

এ যাত্রায় কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি করে লড়ার সিদ্ধান্ত নিয়েছে দু’দল।

বুধবার চাঁদনি চক লোকসভা কেন্দ্রে গিয়ে কেজরিওয়াল বলেন, আপনারা যদি পদ্মে ভোট দেন, তা হলে আমাকে ফের জেলে যেতে হবে। আর কংগ্রেসকে ভোট দিলে আমায় জেলে যেতে হবে না।

আগামী ১ জুন পর্যন্ত অন্তর্বর্তী জামিন পেয়েছেন কেজরিওয়াল। একজন রাজনীতিক হিসাবে কেন তাকে প্রচারের জন্য বাড়তি সুবিধা দিল সুপ্রিম কোর্ট, তা নিয়ে ঘরোয়া ভাবে নিজেদের অসন্তোষ চাপা রাখেননি বিজেপি নেতৃত্ব।

বুধবার একটি সংবাদমাধ্যমে কেজরিওয়ালের জামিন প্রসঙ্গে বলতে গিয়ে অমিত শাহ বলেন, সুপ্রিম কোর্টের নিজেদের মতো করে আইন ব্যাখ্যা করার ক্ষমতা রয়েছে।

কিন্তু আমি মনে করি, এটি কোনও সাধারণ বা দৈনন্দিন রায় নয়। দেশের অনেকেই মনে করছেন, কেজরিওয়ালকে বিশেষ সুবিধা দেয়া হয়েছে।

বিজেপি নেতারা প্রশ্ন তুলেছেন, স্রেফ ভোটে প্রচার করবেন বলে এভাবে বাড়তি সুবিধা কি আদৌ পেতে পারেন কোন রাজনীতিক? আর রাজনীতিকেরা যদি সেই সুবিধা পান, তা হলে আমজনতা কেন পাবে না?

কেজরিওয়াল জেল থেকে বেরিয়েই দাবি করেছিলেন, যদি বিজেপি ৪ জুন লোকসভা নির্বাচনে হেরে যায়, তা হলে তিনি মুক্তি পেয়ে যাবেন। কেজরিওয়ালের ওই মন্তব্য আদালতের অবমাননা বলে মন্তব্য করেছেন অমিত শাহ।

তিনি বলেন, কেজরিওয়াল বোঝাতে চেয়েছেন তিনি দোষী হলেও যদি ভোটে জিতে যান, তা হলে সুপ্রিম কোর্ট তাকে জেলে পাঠাবে না।

যে বিচারপতিরা কেজরিওয়ালকে জামিন দিয়েছিলেন, তাদের এখন ভাবা উচিত কী ভাবে তাদের রায়ের অপব্যবহার করা হচ্ছে।

Share Now

এই বিভাগের আরও খবর