আর্থিক সাক্ষরতা বাড়াতে ব্র্যাক ব্যাংক এবং ওয়ার্ল্ড ভিশন বাংলার যৌথ উদ্যোগ

আপডেট: August 21, 2023 |

বাংলাদেশের গ্রামীণ এলাকায় ব্যাংকিং সেবা এবং আর্থিক সাক্ষরতা ছড়িয়ে দিতে নব যাত্রা-II প্রকল্প বাস্তবায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।

এই পার্টনারশিপের ফলে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দ্বারা পরিচালিত এলাকায় ভিলেজ সেভিংস অ্যান্ড লোনস অ্যাসোসিয়েশনস (VSLAs), ভিএসএলএ (VSLA) কোঅপারেটিভ, গ্রুপের স্বতন্ত্র সদস্য এবং নারী ও যুব ক্ষুদ্র উদ্যোক্তারা সহজেই সাশ্রয়ী এবং গ্রাহক-কেন্দ্রিক আর্থিক সেবা এবং পণ্য উপভোগ করতে পারবেন।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর গ্রাহকেরা ব্র্যাক ব্যাংক-এর এসএমই ব্যাংকিং এবং এজেন্ট ব্যাংকিং চ্যানেল থেকে সেভিংস অ্যাকাউন্ট, লোন, ডিজিটাল আর্থিক সেবা এবং ফিন্যান্সিয়াল তথ্য জানার সুবিধা পাবেন।

১ আগস্ট ঢাকায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর অফিসে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর ন্যাশনাল ডিরেক্টর স্যামুয়েল সুরেশ কুমার বার্টলেট।

ভিএসএলএ (VSLA) সদস্যদের মধ্যে আলাদা গ্রাহক গোষ্ঠীর জন্য ব্র্যাক ব্যাংক নির্দিষ্ট লোন প্রোডাক্ট তৈরি করবে। একইসাথে, এটি ভিএসএলএ (VSLA) গ্রুপের ফেডারেশনের সহায়তায় গ্রুপের স্বতন্ত্র সদস্যদের জন্য ঋণ বিতরণের একটি প্রক্রিয়া চালানোসহ ভিএসএলএ সমবায় এবং ভিএসএলএ গ্রুপের সদস্য বাছাই করার লক্ষ্যে আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণের সুবিধাও দিবে।

এজেন্ট ব্যাংকিং মডেল প্রতিষ্ঠার মাধ্যমে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ অপারেশনাল এলাকাগুলোতে সাশ্রয়ী মূল্যে ডিজিটাল আর্থিক সেবা লাভের সুযোগ নিশ্চিত করবে ব্যাংকটি। এছাড়াও, নিজেদের প্রডাক্ট ও সেবার প্রচারের জন্য কম্যুনিটি আউটরিচ এবং মার্কেটিং ক্যাম্পেইন আরো সহজ করার পাশাপাশি ভিএসএলএ (VSLA) গ্রুপের সদস্যদের জন্য শিক্ষার ভিত্তিতে লোনের অ্যাক্সেস বাড়াবে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংক-এর পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেড অব অল্টারনেটিভ ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম, হেড অব স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স অ্যান্ড ডিএফএস মোহাম্মদ জাকিরুল ইসলাম, হেড অব বিজনেস ট্রান্সফরমেশন অ্যান্ড প্রোডাক্ট আজিজুল হক এবং হেড অব এমএফআই অ্যান্ড এগ্রিকালচার ফাইন্যান্স তাপস কুমার রায়। পাশাপাশি, অনুষ্ঠানটিতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর প্রতিনিধিত্ব করেন আইটিপিডি’র ডেপুটি ডিরেক্টর অরুণাভ সাহা; এবং ন্যাশনাল কোঅর্ডিনেটর নাহিয়ান আহমেদ শাহ।

উল্লেখ্য, ব্র্যাক ব্যাংক লিমিটেড ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৩০টি উপশাখা, ৩৩০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ১,০০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। চৌদ্দ লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২২ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

Share Now

এই বিভাগের আরও খবর