হজ শেষে দেশে ফিরেছেন ৯৫ হাজার ৪০৯ হাজি 

আপডেট: July 26, 2023 |

চলতি বছর হজের আনুষ্ঠানিকতা শেষে দেশে ফিরেছেন ৯৫ হাজার ৪০৯ জন হাজি। তিন এয়ারলাইন্সের ২৫৫ টি ফ্লাইটে তারা দেশে ফিরেছেন। এদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৭ জন মারা গেছেন। মঙ্গলবার মধ্যরাতে (১টা ৫৯ মিনিটে) হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরবের অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, হজ শেষে তিন এয়ারলাইন্সের মোট ২৫৫ টি ফ্লাইটে করে দেশে ফিরেছেন ৯৫ হাজার ৪০৯ জন হাজি।

২৫৫ টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১২০ টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯৫ টি এবং ফ্লাইনাসের ফ্লাইট ৪০ টি।

বুলেটিনে আরও বলা হয়, হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৭ জন সৌদি আরবে মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৯১, মহিলা ২৬ জন রয়েছেন। তাদের মধ্যে মক্কায় ৯৫, মদিনায় ৮, জেদ্দায় ২. মিনায় ৯, আরাফায় ২. মুজদালিফায় ১ জন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মারা গেলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে নিতে দেয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

কোন হজযাত্রী মক্কায় মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। আর মদিনায় মারা গেলে মসজিদে নববীতে জানাজা হয়। জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে, মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর