জাল সনদ থেকে মুক্তিতে ব্লকচেইন প্রযুক্তি টেকসই সমাধান হতে পারে: পলক

আপডেট: July 25, 2023 |

জাল সনদ থেকে মুক্তি পেতে সামাজিক ও আইনি অনেক সমস্যার সমাধানে দেশের জন্য ব্লকচেইন প্রযুক্তি টেকসই সমাধান হতে পারে বলে মনে করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানিয়েছেন, জন্ম-মৃত্যু নিবন্ধনের পর বিয়ে ও তালাকের ডিজিটাল সার্টিফিকেট চালুর সঙ্গে সঙ্গে এক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করবে আইসিটি বিভাগ। এ থেকে আরো এক ধাপ এগিয়ে ডিজিটাল মুদ্রা এবং নির্বাচনে ভোটগ্রহণের ক্ষেত্রেও এই প্রযুক্তিটি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন আইসিটি প্রতিমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিউশন মিলনায়তনে অনুষ্ঠিত ৪র্থ ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেয়া প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান জুনাইদ আহমেদ পলক।

ব্লক চেইন অলিম্পিয়াডের বাংলাদেশের সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিমের আহ্বানে সাড়া দিয়ে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ইডিজিই প্রকল্পের অধীনে ব্লকচেইন প্রযুক্তিকে প্রশিক্ষণ কার্যক্রম অন্তর্ভূক্ত করার প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী।

এ সময় ব্লকচেইন নিয়ে উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে পলক বলেন, জাল সনদ রোধে, ভূমি নিবন্ধন, বিয়ে ও বিচ্ছেদ সনদের ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করতে পারি। একইরকম ভাবে এই প্রযুক্তিটি বিশ্বের ডিজিটাল অর্থ লেনদেনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। কিন্তু এসব বিষয়ে অজানা থেকে ভয় ও সন্দেহের সৃষ্টি হয়। তাই সচেতনতা ও সক্ষমতা অর্জনে আমাদের গুরুত্ব দিতে হবে। হয়তো ভবিষ্যতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে নির্বাচন প্রক্রিয়াটাও সম্পন্ন করা হবে।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহবায়ক ও বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইসিটি সচিব মোঃ শামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক মিঃ রানাজিত কুমার ও সাউথ এশিয়া ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের সিনিয়র বিনিয়োগ কর্মকর্তা মিঃ ইফরাদ চৌধুরী।
বক্তব্য শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী। প্রতিযোগিতায় “প্রফেসর জামিলুর রেজা চৌধুরী” চ্যাম্পিয়শীপ পুরস্কার জিতেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র ব্লকচেইন দল “টিম ফার্মার্স”।  বিজয়ী হিসেবে তারা পেয়েছে ২ লক্ষ টাকার ডামি চেক।

এ ছাড়াও প্রতিযোগিতায় অংশ নিয়ে এক লক্ষ টাকার সিলভার পুরস্কার জিতেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের দল- টিম অ্যাপো ক্যালিপ্স; পঞ্চাশ হাজার টাকার ব্রোঞ্জ পুরস্কার জিতেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনলোজি’র দল “টিক হেক্স” ও পঞ্চাশ হাজার টাকার সেরা প্রোটোটাইপ পুরস্কার জিতেছে সিলেট ক্যাডেট কলেচের দল গ্রে ডেভস।

Share Now

এই বিভাগের আরও খবর