কুবির বঙ্গবন্ধু হলে ডেঙ্গু সচেতনতা বিষয়ক কর্মসূচি

আপডেট: July 25, 2023 |

এমদাদুল হক, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসনের উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান, মশক নিধন, বৃক্ষরোপণ এবং ডেঙ্গু সচেতনতা বিষয়ক এক কর্মসূচি পালিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাঙ্গনে বিকাল সাড়ে চারটায় হাউজ টিউটর ড. মুহাম্মদ রেজাউল ইসলামের সঞ্চালনায় এ কর্মসূচিটি অনুষ্ঠিত হয়।

কর্মসূচির এক পর্যায়ে বঙ্গবন্ধু হল গেইট সংলগ্ন বিভিন্ন জায়গায় উপ-উপাচার্য, হল প্রভোস্ট, হাউজ টিউটর এবং হলের আবাসিক শিক্ষার্থীদের সমন্বয়ে বিভিন্ন ফলজ গাছ রোপণ, ড্রেনগুলোতে ব্লিচিং পাউডার, স্প্রে এবং হলের চারপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘আমাদের দ্বিতীয় বাসস্থান হিসেবে হলকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখব।

তোমাদের যদি কিছু হয় তাহলে প্রথম ক্ষতি হবে তোমাদের বাবা-মায়ের। তাদের মতো করে পৃথিবীর কেউ তোমাদের বুঝবে না।

তোমাদের নিয়ে বাবা মায়ের যে স্বপ্ন, যে প্রত্যাশা তা আর কেউ পূরণ করে দিতে পারবে না।

আমাদের নিজেদের নিরাপত্তার জন্য সবাইকে সচেতন হতে হবে। তাই, এডিস মশার আক্রমণ থেকে বাঁচার জন্য আমরা বেশি বেশি তরল এবং টক জাতীয় খাবার খাব।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মো: মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, ‘বর্তমানে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে।

সেই জায়গা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থীদের অবিভাবক হিসেবে জনসচেতনতামূলক এই কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

আমরা বিশ্বাস করি এই কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু হল থেকে সারা ক্যাম্পাসে ডেঙ্গু সচেতনতার বিষয়টি ছড়িয়ে যাবে।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তোমরা সচেতন নাগরিক। বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে পড়াশোনা করছো। তাই এই ক্যাম্পাস থেকে যেনো ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে না পড়ে।

সেজন্য আমাদের প্রত্যেককে ঘুমানোর সময় মশারী ব্যবহার করতে হবে, রুম ও আশেপাশের জায়গা সব সময় পরিষ্কার রাখতে হবে এবং অন্যদের ডেঙ্গু সম্পর্কে সচেতন করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর হলের হাউজ টিউটর জনাব মু. আবু বকর সিদ্দিক, জনাব মু. আলী মুর্শেদ কাজেমসহ বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থীরা।

Share Now

এই বিভাগের আরও খবর