বিদেশিদের মাতব্বরি আমাদের প্রয়োজন নেই: পরিকল্পনামন্ত্রী

আপডেট: July 16, 2023 |

নির্বাচন সামনে রেখে কোনো বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ বা মাতব্বরি আমাদের প্রয়োজন নেই মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমরা নিজেরাই আমাদের পথ ঠিক করবো। বিদেশি বন্ধুরা আসবে, আমাদের সঙ্গে চা খাবে, এটুকু ঠিক আছে। কিন্তু তারা আমাদের পরিচালনা করতে চাইবে, এটি গ্রহণযোগ্য নয়।

রোববার ‘বিশ্ব যুব দক্ষতা দিবস’ পালনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ-এনএসডিএ আয়োজিত এক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারটি হয় রাজধানীর আগারগাঁওয়ের বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সম্মেলন কক্ষে।

পরিকল্পনামন্ত্রী বলেন,মাতব্বর অনেক আছে পৃথিবীতে, ঘুরে বেড়ায়, মানুষকে নসিহত দেয়। কারণ, তাদের ঘরে পাহাড় সমান অর্থ আছে। সেই অর্থের উৎস কোথায় এটাও আমরা কিছু সামান্য বুঝি। সৃষ্টিকর্তা আমাদেরকে যতটুকু দিয়েছেন ততটুকুতেই আমরা নির্বিঘ্নে কাজ করতে চাই। মাতব্বরির আমাদের কোনো প্রয়োজন নাই। আমাদেরকে আমাদের কাজটা করতে দেন। এই হল আমাদের দেশের মানুষের কাছে আমাদের আবেদন।

তিনি আরও বলেন, বিদেশি সাহেবরা আসবে, ঘুরে বেড়াবে, ঠিক আছে। তবে আমরা আমাদের কাজ করতে চাই। আমাদের সম্পদ যেন নিরাপদ-নির্বিঘ্ন থাকে, এর জন্য শান্তিপূর্ণ পরিবেশ দরকার। আগেকার যুগে আমরা মাতব্বর দেখতাম, তারা বিভিন্ন বিষয়ে ঘুরে ঘুরে নসিহত করতো। তারা অনেক অর্থের মালিক হয়েছে। যদিও অর্থের উৎস নিয়ে প্রশ্ন আছে। একই সঙ্গে তারা শিক্ষা ও দক্ষতারও মালিক হয়ে গেছে।

উন্নয়ন সূচকে এগিয়ে যাওয়ার প্রসঙ্গ তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা আমাদের বিশাল প্রতিবেশীর তুলায় স্বাক্ষরতায়, বিদ্যুৎ বিতরণে এগিয়ে গেছি। সমাজে নারীর অংশগ্রহণ, ব্যবসা বাণিজ্যসহ প্রতটি ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। তবে আমাদের অনেক সমস্যা আছে। দারিদ্র্য আমাদের প্রধান সমস্যা। মানসিক ও সাংস্কৃতিকভাবে চিন্তা চেতনায় পশ্চাদমুখিতা আছে। শুধু দৈহিক দক্ষতা নয় মানসিক দক্ষতাও আমাদের অর্জন করতে হবে। মাত্র ৫০ বছর ধরে আমরা আমাদের দেশের মালিক হয়েছি। তাই আমরা আমাদের দেশ নিয়ে চিন্তা করতে পারিনি।

এম এ মান্নান বলেন, এ মুহূর্তে আমাদের প্রধান কাজ উন্নয়ন। পশ্চাৎমুখিতা থেকে বেরিয়ে এসে দক্ষতা বৃদ্ধির কাজের সময় এখন। দেরিতে শুরু করেছি আমরা। দুদিন আগেও বাংলাদেশ এটি ভুবুক্ষু জাতি ছিল। তবে এখন অভাবনীয় অর্জন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। সারাবিশ্ব এখন জিজ্ঞেস করে, কীভাবে এটি সম্ভব হয়েছে। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে। আমরা পারি, আমরা পেরেছি, এ বার্তা ছড়িয়ে দিতে হবে এখন।

এনএসডিএ নির্বাহী চেয়ারম্যান নাসির আফরোজের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

Share Now

এই বিভাগের আরও খবর