তীব্র গরমে পুড়ছে এশিয়া

আপডেট: April 20, 2023 |

এশিয়ার অনেক এলাকায় প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে চলেছে। এ ক্ষেত্রে ভারত ও চীনের অবস্থা বেশি খারাপ। দেশ দুটিতে রেকর্ড তাপমাত্রায় বন্ধ করা দেয়া হচ্ছে স্কুল। হিট স্ট্রোকে বাড়ছে মৃত্যু।

বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। অস্বাভাবিক এই উচ্চ তাপমাত্রাকে জলবায়ু বিশেষজ্ঞ ও আবহাওয়ার ইতিহাসবিদ ম্যাক্সিমিলিয়ানো হেরেরা এশিয়ার ইতিহাসে সবচেয়ে খারাপ এপ্রিলের তাপপ্রবাহ হিসেবে বর্ণনা করেছেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, দেশটির চেংডু, ঝেজিয়াং, নানজিং, হ্যাংজু এবং ইয়াংজি নদীর ব-দ্বীপ অঞ্চলের অন্য এলাকাসহ অনেক জায়গায় চলতি এপ্রিলে রেকর্ড তাপমাত্রা দেখা গেছে।

শুধু চীন নয়, লাওসের লুয়াং প্রাবাংসহ দক্ষিণ-পূর্ব এশিয়াতেও অস্বাভাবিক গরমের খবর পাওয়া গেছে। এই সপ্তাহে সেখানে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। হেরেরার তথ্যমতে, এটি সেখানকার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা।

থাইল্যান্ডের আবহাওয়া বিভাগ বলেছে, গত রোববার তাক প্রদেশে তাপমাত্রা ৪৪ দশমিক ৬ সেলসিয়াসে পৌঁছেছে। এই সপ্তাহে সেখানে তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

জলবায়ু-সংকটের সামনের সারিতে থাকা বাংলাদেশের রাজধানী ঢাকায় গত শনিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উন্নীত হয়েছে, যা ছিল ৫৮ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম দিন। প্রচণ্ড গরমে সড়কের বিটুমিন গলে যাওয়ার ঘটনাও ঘটেছে। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তাপ না কমলে সুনির্দিষ্ট কিছু এলাকায় তারা তাপমাত্রাজনিত জরুরি অবস্থা ঘোষণা করবেন।

সাম্প্রতিক বছরগুলোয় অতি উচ্চ তাপমাত্রায় বেশি ভুগছে ভারত। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এ বছর পরিস্থিতি আরও খারাপ হবে। এপ্রিলের তাপপ্রবাহে দেশটির উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিপর্যস্ত হয়েছে। এ সপ্তাহে দেশটির আবহাওয়া বিভাগ বিহার, ঝাড়খন্ড, ওডিশা, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গের কিছু অংশে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করেছে।

উত্তর ও পূর্ব ভারতের ৬ শহরে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে উন্নীত হয়েছে। আগামীকাল শুক্রবার পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে বলে আশঙ্কা রয়েছে।

গত মঙ্গলবার ভারতের আবহাওয়া বিভাগ বলেছে, পশ্চিমবঙ্গ এবং বিহারের কিছু অংশে আগামী চার দিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সে হিসাবে আমরা আর্দ্রতা এবং উচ্চ তাপমাত্রার পরিপ্রেক্ষিতে এসব অঞ্চলের জন্য একটি কমলা সতর্কতা জারি করেছি। জনগণকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। তাপপ্রবাহ কমে এলে পঞ্চম দিনে এই অঞ্চলে বজ্রঝড় হতে পারে।

উচ্চ তাপমাত্রার কারণে দেশটির কিছু রাজ্যে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সম্প্রতি মহারাষ্ট্রে তপ্ত রোদের মধ্যে খোলা জায়গায় এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হিট স্ট্রোকে মৃত্যু হয় ১৩ জনের। এ সময় হিট স্ট্রোকে অসুস্থ হওয়া আরও আটজন হাসপাতালে চিকিৎসা নেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে বিশেষ প্রয়োজন ছাড়া দুপুরের দিকে বাড়ির বাইরে বের হতে নিষেধ করেছেন। সরকারি স্কুলে ছুটি দেওয়া হয়েছে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকেও একই ধরনের পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এই সপ্তাহে ত্রিপুরা ও ওডিশাতেও স্কুলে ছুটি দেওয়া হয়েছে। দুপুরের পর থেকে দিল্লিতেও আর স্কুল চলবে না।

এদিকে থাইল্যান্ডে গ্রীষ্মকালের বাইরেও উচ্চ তাপমাত্রা থাকতে পারে, এমন ইঙ্গিত মিলছে। এতে আশঙ্কা রয়েছে খরা ও শস্যহানির।

Share Now

এই বিভাগের আরও খবর